দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রো: প্রধানমন্ত্রী উদ্বোধন করার দিনই চালু পরিষেবা

প্রধানমন্ত্রীর হাতে ২২ ফেব্রুয়ারি উদ্বোধন হচ্ছে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো পরিষেবা। ২৩ তারিখ থেকেই চালু হয়ে যাচ্ছে পরিষেবা।

জানা গিয়েছে, কাজের দিন দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া পর্যন্ত ১৫৮ টি ট্রেন চলবে। ছুটির দিনে চলবে ১৫৬ টি ট্রেন। মেট্রো সূত্রের খবর, শেষ মেট্রো চলবে রাত ৯.৩০ পর্যন্ত। অফিস টাইমে ৭ মিনিট অন্তর ট্রেন ছাড়বে। কিলোমিটার বাড়লেও মেট্রো ভাড়া সর্বোচ্চ থাকছে ২৫ টাকাই।

২০১০-১১-র রেলবাজেটে এই মেট্রো প্রকল্পের ঘোষণা করেন তত্‍কালীন রেলমন্ত্রী মমতা ব্যানার্জি। এই রুটের মেট্রো জুড়ে দেবে কালীঘাট ও দক্ষিণেশ্বরকে।

নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত ৪ কিলোমিটার মেট্রোর কাজ শেষ হয়ে গিয়েছিল আগেই। কমিশনার অফ রেলওয়ে সেফটি গত সপ্তাহে মেট্রো এলাকা পরিদর্শন করে। মেট্রোর পক্ষ থেকে কমিশনার অফ রেলওয়ে সেফটির কাছে ছাড়পত্রের আবেদন করা হলে শর্ত সাপেক্ষে অনুমতি মেলে।

আগামী সপ্তাহেই রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হতে পারে। নির্বাচন বিধি অনুসারে ভোটের নির্ঘন্ট ঘোষণার পর উন্নয়নমূলক প্রকল্প ঘোষণা করা যায় না। সেই কারণে নোয়াপাড়া-দক্ষিণেশ্বের মেট্রো দ্রুত চালু করতে তৎপর ছিল মেট্রো কর্তৃপক্ষ।

Comments
Loading...