অধিকারী গড়ে বাম-কংগ্রেস সমাবেশে জনস্রোতের কারণ কী? নন্দীগ্রামের জেলায় নতুন সমীকরণের ফায়দা পাবে কোন দল?

পূর্ব মেদিনীপুরে রাজনৈতিক ডামাডোলের ফায়দা পাবে কে?

নন্দীগ্রামের জেলাতে রাজনৈতিক সমীকরণে বিরাট বদল এসেছে। আসন্ন বিধানসভা ভোটে তার কী প্রভাব পড়তে চলেছে? তা বুঝতে আমাদের যেতে হবে একটু পিছন দিকে। 

২০১৭ সালে দক্ষিণ কাঁথি কেন্দ্রের উপনির্বাচনে তৃণমূলের প্রার্থী চন্দ্রিমা ভট্টাচার্য নিকটতম প্রতিদ্বন্দ্বীকে প্রায় ৪৩ হাজার ভোটে হারান। কিন্তু চমক অন্যত্র। জানেন কাকে হারিয়ে বিধানসভা পৌঁছন চন্দ্রিমা? তিনি সৌরিন্দ্র মোহন জানা, বিজেপি প্রার্থী। ১৭ হাজারের সামান্য বেশি ভোট পেয়ে সিপিআই তৃতীয়। উপনির্বাচনে ২২% ভোট বাড়িয়ে বিজেপি পেয়েছিল ৩১% ভোট। আর সিপিআই পায় মাত্র ১০% এর আশেপাশে, জামানত বাজেয়াপ্ত। 

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে বাংলায় বাম ভোট রামে যাওয়ার সেই শুরু। দেখা যায় বামেদের ভোট যতটা কমেছে ঠিক ততটাই বেড়েছে বিজেপির। ২০১৯ সালের লোকসভা ভোটের ফল যে সন্দেহকে গাঢ় করে। 

মহান সম্ভাবনার শিল্প রাজনীতির এই অর্ধে শুভেন্দু অধিকারী বিজেপিতে। ফলে নতুন করে দক্ষিণ কাঁথি বিধানসভা কেন্দ্র শিরোনামে। এই অবস্থায় বাম-কংগ্রেসের যৌথ মিছিলে জনস্রোত কী ইঙ্গিত করছে? তাহলে কি বিজেপিতে চলে যাওয়া ভোট এবার ফেরত আসবে বামেদের ঘরে? 

কিন্তু কেন এমন মনে করছে বাম শিবির? 

পূর্ব মেদিনীপুরে সিপিএমের সংগঠন একটা সময় পর্যন্ত যথেষ্ট মজবুত ছিল। ২০১৬ সালে প্রবল তৃণমূল হাওয়াতেও পূর্ব মেদিনীপুরের ১৬ টি বিধানসভার মধ্যে ২ টি আসন জিতেছিল বামেরা। কিন্তু সব হিসেব উলটে দেয় ২০১৭ সালের দক্ষিণ কাঁথি বিধানসভার উপনির্বাচনের ফল। পুরো বাম ভোট গিয়ে ঢোকে বিজেপির খাতায়। এই ঘটনার ৩ বছরের মধ্যে আবার পট পরিবর্তন। ২০১৭ সালে দক্ষিণ কাঁথির মানুষ তৃণমূলের যে নেতৃত্বের বিরুদ্ধে বিজেপিকে ভোট দিয়েছিলেন আজ শুভেন্দুই বিজেপির মুখ। 

এই প্রেক্ষিতে প্রশ্ন উঠছে এবার কী করবেন ভোটাররা? বাম ছেড়ে বিজেপিতে যাওয়া ভোট কি আবার ফিরবে? রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, পূর্ব মেদিনীপুরে বামেদের যে ভোট তৃণমূলকে শায়েস্তা করতে বিজেপিতে গেছিল তা আবার ফিরতে পারে লালে। কারণ তৃণমূলের সেই শুভেন্দুই এখন বিজেপিতে। তাই অধিকারীদের গড় কাঁথিকেই মিছিল ও সভার জন্য বেছে নেওয়া বলে মনে করা হচ্ছে। তবে শুধু কাঁথিই নয় পূর্ব মেদিনীপুরে লাগাতার কর্মসূচির পরিকল্পনা করছে আলিমুদ্দিন স্ট্রিট।

এখন প্রশ্ন হল, ভোটের বাক্সে অদল বদল হবে কি? নন্দীগ্রামের জেলায় বদলে যাওয়া সমীকরণের ডিভিডেন্ড তুলবে কোন দল?

Comments
Loading...