দেশজুড়ে কাশ্মীরিদের সুরক্ষার সমস্ত দায়িত্ব নিশ্চিত করতে হবে কেন্দ্র ও রাজ্যকেই, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

পুলওয়ামার ঘটনার প্রেক্ষিতে দেশজুড়ে কাশ্মিরীদের সুরক্ষার সমস্ত দায়িত্ব কেন্দ্র ও সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকেই নিশ্চিত করতে হবে বলে শুক্রবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি নোডাল অফিসারদের ফোন নম্বর বহুল প্রচারের নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রককে।

শুক্রবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ, ১০ টি রাজ্য এবং কেন্দ্রকে দেশের বিভিন্ন স্থানে থাকা কাশ্মীরের বাসিন্দারা যাতে কোনও ধরনের সামাজিক বয়কট, হেনস্থা অথবা হামলার মুখে না পড়েন তার জন্য প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশ দেয়। এই ১০ টি রাজ্যের মধ্যে জম্মু-কাশ্মীর ছাড়াও রয়েছে উত্তরাখণ্ড, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, মেঘালয়, ছত্তিসগঢ়, পঞ্জাব, মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গ।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবী তারিক আদিব আদালতে এই সংক্রান্ত একটি হলফনামা পেশ করে জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানান। মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়ের বিতর্কিত ট্যুইট, যাতে তিনি কাশ্মীরিদের ও তাদের সমস্ত কিছু বয়কটের ডাক দেন, সেই ট্যুইটটির কথাও আবেদনে উল্লেখ করেন তারিক আদিব।

শুক্রবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ নির্দেশ দেয়, অ্যাটর্নি জেনারেলের তালিকা অনুযায়ী, গণপিটুনি আটকাতে  যে সমস্ত পুলিশ আধিকারিকদের নোডাল অফিসার  হিসেবে  নিয়োগ করা হয়েছিল, কাশ্মীরের বাসিন্দাদের উপর আক্রমণ ঠেকানোর দায়িত্বও তাঁদেরই। পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রককে সুপ্রিম কোর্টের নির্দেশ, এই নোডাল অফিসারদের ফোন নম্বর এবং যোগাযোগের ঠিকানা যাতে সবার কাছে পৌঁছয় তা নিশ্চিত করতে হবে। কেউ বিপদে পড়লে যাতে দ্রুত তারা নোডাল অফিসারের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

সুপ্রিম কোর্টের এই নির্দেশে খুশি জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। তাঁর ট্যুইট, যে কাজ দিল্লির নেতৃত্বের করা উচিত ছিল সেই কাজ মাননীয় সুপ্রিম কোর্ট করে দেওয়ায় আমার কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভাগ্যিস সুপ্রিম কোর্ট ছিল!

Comments
Loading...