নিখোঁজ জ্যাক মা! চিন সরকারের বিরোধিতা করায় গৃহবন্দি? জল্পনা

প্রায় দু’মাস ধরে ‘নিখোঁজ’ চিনা শিল্পপতি তথাএবং আলিবাবার প্রতিষ্ঠাতা! জনসমক্ষে কয়েক সপ্তাহ ধরে দেখা যাচ্ছে না তাঁকে। প্রশ্ন উঠছে চিনের শি জিনপিং সরকারের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খোলায় কি গৃহবন্দি হয়েছেন জ্যাক মা? এমনই সন্দেহ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

সম্প্রতি ‘আফ্রিকা’স বিজনেস হিরোজ’ নামে একটি অনুষ্ঠান শুরু করেছিলেন এই চিনা শিল্পপতি। এই অনুষ্ঠানটিতে তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়িক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে প্রতিযোগিতা হয়। এই শো’য়ের বিচারকের আসনে সাধারণত বসেন জ্যাক মা। কিন্তু কিছুদিন ধরে সেখানেও অনুপস্থিত আলিবাবা’র কর্ণধার। তাঁর বদলে ওই অনুষ্ঠানে এখন বিচারকের আসনে বসেছেন আলিবাবা’র একজিকিউটিভ অফিসার।

কিন্তু এখানেই জল্পনা থামছে না। সংশ্লিষ্ট শো’র বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেওয়া হয় জ্যাক মা’র ছবি। এ প্রসঙ্গে আলিবাবার এক আধিকারিক অবশ্য সংবাদমাধ্যমকে জানান যে, ব্যস্ত থাকার কারণেই জ্যাক মা বিচারকের প্যানেলে উপস্থিত থাকতে পারেননি। যদিও এই যুক্তি যুতসই মনে করছে না আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলি।সম্প্রতি চিনের জিনপিং সরকারে বিরুদ্ধে প্রকাশ্যেই ক্ষোভ উগরে দিয়েছিলেন জ্যাক মা। জিনপিং প্রশাসনের নতুন ব্যাঙ্ক নীতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এদিকে চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার আলিবাবার প্রতিষ্ঠাতার বিরুদ্ধে একচেটিয়া ব্যবসায়িক কর্মকাণ্ড চালানোর অভিযোগ তোলে। সাংহাই এবং হংকংয়ের শেয়ার বাজারে শেয়ার ছাড়ার মাত্র দুদিন আগে জ্যাক মা’র অ্যান্ট গ্রুপের আইপিও আটকে দেওয়া দেয় চিন। একসময়ে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তিত্ব জ্যাক মা গত তিনমাসে প্রায় ১১ বিলিয়ন ডলার খুইয়েছেন বলে জানাচ্ছে ব্লুমবার্গ বিলিয়োনারিজ ইনডেক্স। এই প্রেক্ষিতে ‘নিখোঁজ’ জ্যাক মা’কে নিয়ে গভীর হচ্ছে জল্পনা।

Comments
Loading...