মমতাকে নিয়ে PhD বর্ধমানের কৃষক-পুত্রের, মুখ্যমন্ত্রীর হাতে থিসিস তুলে দিতে চান তিনি

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে নিয়ে গবেষনা করে পিএইচডি পেলেন পূর্ব বর্ধমানের এক কৃষক পরিবারের সন্তান।
পূর্ব বর্ধমানের কালনার হাতিপোতা গ্রামের ওই যুবকের নাম রেজাউল ইসলাম মোল্লা। তাঁর ইচ্ছে, আসন্ন বিধানসভা ভোটের আগে এই থিসিস পেপার মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেবেন তিনি। পাশাপাশি এই রিসার্চ পেপারের সম্পর্কে যাতে সাধারণ পাঠকরা জানতে পারেন, তার জন্য ইংরেজি ও বাংলায় বই প্রকাশ করতে চান ওই যুবক।
পূর্ব বর্ধমানের কালনার হাতিপোতা গ্রামের এক নিম্নবিত্ত কৃষকের ছেলে রেজাউল। তাঁর কথায়, ২০০৭ – ২০০৮ সালে যখন এমবিএ পড়ছি, সে সময় নন্দীগ্রাম আন্দোলনের কথা ভারতের সীমানা ছাড়িয়ে সারা বিশ্বের কাছে পৌঁছে গিয়েছে। ছাত্রাবস্থায় তৃণমূল নেত্রীর নেতৃত্বে নন্দীগ্রাম- সহ বিভিন্ন আন্দোলন দেখেই সিদ্ধান্ত নিই যে, পরবর্তীকালে যদি ‘লিডারশিপ’ নিয়ে রিসার্চ করি, তবে তা হবে মমতাকে নিয়েই।
কিন্তু কেন মমতা? রেজাউল বলেন, গবেষণার জন্য দেশের অন্যান্য মহিলা নেত্রীর বিষয়েও বিস্তর পড়াশোনা করেছি। বিরোধী নেত্রীর পাশাপাশি মুখ্যমন্ত্রী হিসেবে মমতার চালু করা কন্যাশ্রী প্রকল্প বিশ্বজুড়ে আলোড়ন ফেলে দেয়। তাছাড়া রয়েছে তাঁর যুবশ্রী, রুপশ্রী, সবুজসাথীর মতো জনমুখী প্রকল্প। যেসব প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছেন জাতি, ধর্ম ও দলমত নির্বিশেষে পশ্চিমবঙ্গের সর্বস্তরের মানুষ। এই সব কিছু দেখেশুনে রেজাউলের মনে হয়েছে জননেত্রী হিসেবে মমতা ব্যানার্জি অন্য সবার থেকে আলাদা। দীর্ঘ সাড়ে পাঁচ বছর ধরে মমতাকে নিয়ে তাঁর গবেষণার কাজ চালিয়ে গিয়েছেন বলে জানান কালনার যুবক।
রেজাউলের গবেষণার বিষয় ছিল ‘মমতা ব্যানার্জির জীবন ও আকর্ষণীয় নেতৃত্বগুণ’। রাজনীতির পাশাপাশি সমাজের বিভিন্ন ক্ষেত্রে মমতার সাফল্য ও কাজের বিস্তৃত পর্যালোচনা রয়েছে তাঁর এই গবেষণায়। তাছাড়া মমতার সঙ্গে জয়ললিতা, সুষমা স্বরাজ, মায়াবতীর মতো দেশের বিখ্যাত নেত্রীদের একটি তুলনামূলক আলোচনা রয়েছে এই থিসিস পেপারে। এ নিয়ে গত ২১ ডিসেম্বর ইউজিসি থেকে ফেলোশিপও পেয়েছেন বলে জানিয়েছেন রেজাউল ইসলাম।
রাজ্যের মন্ত্রী তথা পূর্ব বর্ধমানের তৃণমূল সভাপতি স্বপন দেবনাথ এ নিয়ে বলেন, রেজাউল আমার এলাকারই ছেলে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে নিয়ে তাঁর এই গবেষণায় আমি আনন্দিত ও গর্বিত।
আর রেজাউলের বাবা শাহানওয়াজ মোল্লা জানান, ছেলে রেজাউল মুখ্যমন্ত্রীকে নিয়ে রিসার্চ শেষ করেছে জেনে তিনি আপ্লুত। এক যোগ্য নেত্রীকে নিয়েই ছেলে রিসার্চ করেছে বলে মন্তব্য করেন তিনি।

Comments
Loading...