অনিল আম্বানীর নেওয়া ১২০০ কোটি টাকার ঋণ উদ্ধারে কোম্পানি ল ট্রাইব্যুনালে স্টেট ব্যাঙ্ক

অস্বস্তি বাড়ল অনিল আম্বানীর। ব্যক্তিগত গ্যারান্টি দিয়ে নেওয়া এক হাজার কোটি টাকারও বেশি ঋণ শোধ না করায় স্টেট ব্যাঙ্ক এবার দ্বারস্থ হল ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল বা NCLT এর।
ব্যাঙ্ক সূত্রে খবর, অনিল আম্বানী তাঁর সংস্থার রিলায়েন্স কমিউনিকেশনের জন্য ব্যক্তিগত গ্যারান্টিতে ১২০০ কোটি টাকা ঋণ নিয়েছিলেন। কিন্তু সংস্থা বর্তমানে দেউলিয়া ঘোষণার প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছে। ফলে ঋণ শোধ আদৌ হবে কিনা তা নিয়ে আশঙ্কায় পড়েছেন এসবিআই কর্তৃপক্ষ।
স্টেট ব্যাঙ্ক NCLT এর কাছে অনিল আম্বানীর সংস্থার দেউলিয়া ঘোষণা প্রক্রিয়ায় একজন রেসোলিউশন প্রোফেশনাল বা RP নিয়োগ করার আবেদন জানিয়েছে। RP সংস্থার সম্পত্তির হিসেব করে ঋণ শোধের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবেন।
বৃহস্পতিবার অনিল আম্বানীর আইনজীবী হরিশ সালভে জবাব দেওয়ার জন্য আরও সময় চেয়ে আবেদন করেছেন। বিচারপতি বি এস ভি প্রকাশ কুমার তাঁকে ১ সপ্তাহ সময় দিয়েছেন।
এ বছর ফেব্রুয়ারিতে অনিল আম্বানীর বিরুদ্ধে লন্ডনের কোর্টের দ্বারস্থ হয় চিনের বৃহত্তম ঋণদানকারী ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাঙ্ক অফ চায়না। ঋণদানকারী একটি কনসর্টিয়ামের তরফে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাঙ্ক অফ চায়না আদালতে জানায় ব্যক্তিগত গ্যারান্টিতে ২০১২ সালে নেওয়া ৭০০ মিলিয়ন ডলার পরিশোধ করেননি অনিল আম্বানী। আদালতে দাঁড়িয়ে সেই সময় আম্বানী দাবি করেছিলেন, বিনিয়োগ বিপর্যয়ের কারণে এই মুহূর্তে ঋণ পরিশোধের অবস্থায় সংস্থা নেই।

এবার দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক প্রায় একই অভিযোগ নিয়ে দ্বারস্থ হল NCLT এর।

Comments
Loading...