এসে গেল বর্ষা, কলকাতা সহ গোটা রাজ্যেই শুরু বৃষ্টি, বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ

অপেক্ষার অবসান। শুক্রবারই রাজ্যে প্রবেশ করল বর্ষা। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢুকছে রাজ্যে। ইতিমধ্যে বাংলাদেশ হয়ে অসম পর্যন্ত পৌঁছে গিয়েছে মৌসুমি বায়ু। এদিকে ছত্তিসগঢ় ও ওড়িশাতেও ঢুকে পড়েছে বর্ষা। আবহাওয়া দফতর জানাচ্ছে, বাংলায় বর্ষার প্রবেশ শুধু সময়ের অপেক্ষা। শুক্রবার সকাল থেকেই কলকাতা সহ দুই মেদিনীপুর, হুগলি, দুই ২৪ পরগনায় বৃষ্টি শুরু হয়েছে। শুক্রবার থেকে আগামী সপ্তাহ এমন বৃষ্টি বজায় থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এদিকে উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
শুক্রবার দিনভর কলকাতায় মেঘলা আকাশ। বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কিন্তু বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮১ থেকে ৯৪ শতাংশ।
বঙ্গোপসাগরে নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ওড়িশা ও অন্ধ্র উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই নিম্নচাপের প্রভাবে আগামী তিন দিন ভারী থেকে অতি ভারী হতে পারে বৃষ্টি অন্ধ্র ও কর্ণাটক উপকূলে ৷

আগামী ৪-৫ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Comments
Loading...