সুন্দর পিচাই ভোট দিলেন তামিলনাড়ুতে, গুগল সিইও’র ভুয়ো ছবি পোস্ট করে প্রচার সোশ্যাল মিডিয়ায়

সদ্য শেষ হয়েছে দেশে দ্বিতীয় দফার ভোটগ্রহণ। ১১ টি রাজ্য এবং ১ টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৫ টি লোকসভা কেন্দ্রে বৃহস্পতিবার ভোট নেওয়া হয়। মানুষকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে সোশ্যাল মিডিয়ায় দিনভর বিভিন্ন পোস্টের ছড়াছড়ি। বিখ্যাত অভিনেতা কিংবা ব্যক্তিত্বদের ভোট দেওয়ার ছবি দিয়ে মানুষকে আরও বেশি করে ভোটদানে উৎসাহিত করা হয়েছে। কিন্তু তা করতে গিয়ে বিপাকেও পড়েছেন কেউ কেউ।
দ্বিতীয় দফার ভোটের দিন সকাল সকাল ছড়িয়ে পড়ে একটি ট্যুইট। তাতে গুগল সিইও-র একটি ছবি দিয়ে লেখা, সুন্দর পিচাই ভোট দিলেন। সঙ্গে সঙ্গে ভার্চুয়াল দুনিয়ায় সাড়া পড়ে যায়। বহু মানুষ রিট্যুইট করেন সেই ট্যুইট। কিন্তু সুন্দর পিচাই তো মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। তাহলে তিনি তামিলনাড়ুতে এসে ভোট দেবেন কী করে?
তারপর জানা যায়, ট্যুইটে যে ছবিটি ব্যবহার করা হয়েছে, তা আসলে দু’বছর আগে খড়গপুর আইআইটিতে তোলা। ২০১৭ সালের জানুয়ারিতে ভারতে এসেছিলেন গুগল সিইও। সেই সময় নিজের কলেজ খড়গপুর আইআইটিতেও গিয়েছিলেন। ক্রিকেট খেলা ছাড়াও আইআইটির বর্তমান ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথাও বলেছিলেন সুন্দর পিচাই। আমেরিকা ফিরে গিয়ে সেই সব ছবি ট্যুইট করেছিলেন সুন্দর পিচাই। ১৯৯৩ সালে খড়গপুর আইআইটি থেকে পাস করার বহু বছর পর ফের নিজের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে গিয়ে স্বভাবতই আবেগতাড়িত হয়ে পড়েছিলেন বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনের এক নম্বর মানুষটি।
তামিলনাড়ুর মাদুরাইতে জন্মগ্রহণ করেন সুন্দর পিচাই। চেন্নাইতে স্কুল শেষ করে যোগ দেন খড়গপুর আইআইটিতে। তারপর স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে এমএস এবং পেনসিলভেনিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ করেন সুন্দর পিচাই।
এবার দেশে দ্বিতীয় দফার লোকসভার ভোটের দিন পিচাইয়ের সেই ছবিই, তাঁর ভোট দেওয়ার ছবি বলে প্রচার করা হল সোশ্যাল মিডিয়ায়।

Comments
Loading...