CAA বিরোধিতার পর এবার কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে সরব স্বরা, পৌঁছলেন সিঙ্ঘু বর্ডারে

জেএনইউ হামলার প্রতিবাদ থেকে সিএএ কিংবা অযোধ্যা ইস্যু, যে কোনও রাজনৈতিক ও সামাজিক ইস্যুতে দৃঢ় অবস্থান নিতে পিছপা হন না স্বরা ভাস্কর। যার জন্য একাধিকবার হিন্দুত্ববাদী সংগঠনের রোষে পড়েছেন এই বলিউড অভিনেতা। তবে সমালোচকদের কথায় কান দেওয়ার মানুষ নন তিনি। তাই এবার কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে সোজা সিঙ্ঘু সীমান্তে হাজির হলেন স্বরা ভাস্কর। কেন্দ্রের কৃষি বিলের বিরুদ্ধে দিল্লির হাড় কাঁপানো শীতে করে জড়ো হওয়া কৃষকদের পাশে বসে থাকতে দেখা গেল বলিউডের এই প্রতিবাদী অভিনেতাকে। সিঙ্ঘু সীমান্তে কৃষকদের পাশে বসে স্বরার মন্তব্য, আমি এখানে কোনও বার্তা দিতে আসিনি। শুধু আন্দোলনকে আরও গভীর ভাবে জানতে এসেছি। কৃষকদের প্রতি আমার সহমর্মিতা জানাতে এসেছি।

বলেন, আমি কৃষক পরিবারের মেয়ে নই। নিজেও কৃষক নই। কিন্তু ওঁদের সঙ্গে আমার আত্মীক যোগ রয়েছে। কারণ, খাবারের সঙ্গে আমার সম্পর্ক আছে তো!


এর আগে কেন্দ্রের সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী মঞ্চে দেখা গিয়েছে স্বরাকে। এ বছরের শুরুতে জেএনইউ হামলার ঘটনার তীব্র প্রতিবাদ করেছিলেন এই অভিনেত্রী। জেএনইউ ছাত্র সংগঠনের সভাপতি ঐশী ঘোষ-সহ বহু পড়ুয়া ও শিক্ষকের উপর হামলার ঘটনায় কেঁদে ফেলেছিলেন। স্বরার মা আবার জেএনইউ’র অধ্যাপক এবং তিনি নিজেও ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী।

কে স্বরা ভাস্কর?

স্বরার জন্ম দিল্লিতে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্বে এমএ করেন তিনি। জেএনইউ-এর রাজনৈতিক বাতাবরণে তাঁর মধ্যে গড়ে ওঠে প্রতিবাদী চরিত্র। বলিউডের অন্যতম অভিনেতা হয়েও তার বদল ঘটেনি। ‘১৯ এর লোকসভা ভোটে বেগুসরাই কেন্দ্রের সিপিআই প্রার্থী কানহাইয়া কুমার থেকে কৃষক নেতা অমরা রাম ও আপের আতিশির হয়ে নির্বাচনী প্রচার করতে দেখা গিয়েছে তাঁকে। কাঠুয়া বা উন্নাওয়ের ধর্ষণকাণ্ড থেকে মিটু আন্দোলন, দলিত, মুসলিমদের উপর অত্যাচার থেকে মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত প্রজ্ঞা সিংহ ঠাকুরের লোকসভা ভোটে বিজেপির প্রার্থী হওয়া এবং প্রকাশ্য সমালোচনা করতে পিছপা হননি স্বরা। তেমনি তাঁকে ঘিরে হাত ধরাধরি করে এসেছে বিতর্ক। যেমন অযোধ্যায় রাম মন্দির নির্মাণে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় নিয়ে ‘আর্টিস্ট এগেইনস্ট কমিউনালিজম’ নামের এক আলোচনা সভায় বক্তৃতা দিয়েছিলেন স্বরা। সেখানে মন্তব্যের প্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননা মামলার আবেদন করা হয়। যদিও তার অনুমতি দেননি অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল।
স্বরার রাজনৈতিক পরিচয় কী? এই প্রশ্নে স্বরার নিজের উত্তর, আমার আদর্শ কোনও রাজনৈতিক দল নয়, দেশের সংবিধান।

Comments
Loading...