মনমোহন সিংহের বায়োপিক ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ নিয়ে বিতর্ক, কংগ্রেস-বিজেপির তরজা

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের জীবনের ওপর তৈরি ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ সিনেমার মুক্তি ঘিরে বিতর্ক। মহারাষ্ট্রে কংগ্রেস সিনেমা মুক্তির আগেই স্পেশাল স্ক্রিনিংয়ের দাবি জানিয়েছে। যদি কোনও ‘বিতর্কিত’ দৃশ্য বা ঘটনা থাকে তা মুক্তির আগেই ছবি থেকে বাদ দেওয়ার দাবি জানিয়েছে তারা। যদিও মধ্য প্রদেশের সদ্য গঠিত কংগ্রেস সরকার জানিয়েছে, এই সিনেমা নিয়ে তাদের কোনও আপত্তি নেই।
মহারাষ্ট্রের কংগ্রেস সভাপতি সত্যজিৎ তাম্বে পাটিল ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ সিনেমার প্রযোজককে চিঠি দিয়ে এমনই দাবি জানিয়েছেন।
প্রসঙ্গত, মনমোহন সিংহের মিডিয়া উপদেষ্টা সঞ্জয় বারুর বইয়ের ওপর ভিত্তি করে এই সিনেমা বানিয়েছেন পরিচালক বিজয় রত্নাকর গুট্টে। মনমোহন সিংহের ভমিকায় অভিনয় করেছেন অনুপম খের। সঞ্জয় বারুর ভূমিকায় অক্ষয় খান্না। আগামী ১১ ই জানুয়ারি মুক্তি পাওয়ার কথা এই সিনেমার।
মহারাষ্ট্র কংগ্রেস সভাপতির দাবি, ছবির ট্রেলারে মনমোহন সিংহ ও সোনিয়া গান্ধীর চরিত্রকে বিকৃত করা হয়েছে। কংগ্রেস দলের ইমেজকেও ছোট করে দেখানোর চেষ্টা করা হয়েছে। সভাপতির কথায়, ঘটনা ও বর্ণনাকে দেখাতে মিথ্যের আশ্রয় নেওয়া হয়েছে।মনমোহন সিংহ এবং ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর অভিনীত চরিত্রকেও বিকৃত করা হয়েছে। তিনি দাবি করেছেন, সিনেমা মুক্তির আগে স্পেশ্যাল স্ক্রিনিং করতে হবে। ছবির কোনও দৃশ্য বা ঘটনা যদি আপত্তিকর মনে হয় তবে তা ছেঁটে ফেলতে হবে। যদি পরিচালক বা প্রযোজক না মানেন তবে সিনেমার মুক্তি আটকে দেওয়ার হুমকি দিয়েছে কংগ্রেস।
অন্যদিকে ছবির ট্রেলার দেখে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বিজেপি নেতারা। সোশ্যাল মিডিয়ায় ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’এর ট্রেলার পোস্ট করে কেউ কেউ সোনিয়া-রাহুলের নিন্দাও করেছেন। অনুপম খেরের স্ত্রী, অভিনেত্রী কিরণ খের যিনি নিজে বিজেপি নেত্রীও বটে, মন্তব্য করেছেন, এই সিনেমা রাজনৈতিক বায়োপিকের ক্ষেত্রে ‘গেম চেঞ্জার’।
কংগ্রেস নেতৃত্ব লোকসভা ভোটের আগে এই সিনেমা মুক্তিতে কি ভয় পাচ্ছেন? অনুপম খের সাফ জানান, দর্শক স্বাধীনতা ও প্রজাতন্ত্র দিবসের দিন পছন্দ করেন স্বদেশপ্রেমের সিনেমা দেখতে, তাহলে ভোটের আগে রাজনৈতিক সিনেমা কেন নয়?
বিজেপি তিন রাজ্যের হারের পর রাজনৈতিক প্রচারে ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-কেও ব্যবহার করার কথা ভাবছে।

Comments
Loading...