শয়ে শয়ে ফেক অ্যাকাউন্টে বিভ্রান্তি ছড়াচ্ছে BJP, রিপোর্ট তুলে ধরে চাঞ্চল্যকর অভিযোগ TMC’র

benjaminstrick.com এর প্রতিবেদন তুলে ধরে বিজেপিকে নিশানা পার্থ-ডেরেকের

বাংলার বিধানসভা ভোটকে পাখির চোখ করে ঘনঘন রাজ্য সফরে আসছেন কেন্দ্রীয় বিজেপির নেতা-মন্ত্রীরা। রাজ্যের শাসক দলের বিরুদ্ধে শুধু প্রচার ও সভা করেই ক্ষান্ত নন তাঁরা। সোশ্যাল মিডিয়াতেও বাংলার সরকারের ব্যর্থতা ও সমালোচনা করে ব্যাপক প্রচার চালাচ্ছে বিজেপি। এই প্রেক্ষিতে বিদেশি সংস্থার প্রতিবেদনকে হাতিয়ার করে চাঞ্চল্যকর অভিযোগ করল তৃণমূল। তাদের দাবি, প্রতিদিন শয়ে শয়ে ফেক অ্যাকাউন্ট তৈরি করে তাদের বিরুদ্ধে মিথ্যা ও অপপ্রচার চালাচ্ছে বিজেপি আইটি সেল। ‘copypasta’ টেকনিকে নেটিজেনদের মধ্যে গুজব ও ভুয়ো খবর ছড়ানোর কাজ করছে গেরুয়া শিবির। এই প্রেক্ষিতে তৃণমূল ট্যুইটার ইন্ডিয়াকেও নিশানা করেছে তৃণমূল।

ঠিক কী অভিযোগ?

benjaminstrick.com নামে বিদেশি সংস্থার সাম্প্রতিক ট্যুইটার অ্যানালিসিস রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতে বিজেপি ও নরেন্দ্র মোদী সরকারের হয়ে একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে প্রচারের কাজ চালাচ্ছে। কোনও স্পর্শকাতর রাজনৈতিক বিষয় নিয়ে একই লেখা বা নির্দিষ্ট কিছু হ্যাশট্যাগ প্রচার করে মানুষকে প্রভাবিত করাই তাদের উদ্দেশ্য। রিপোর্টে দাবি, কৃষক আন্দোলন নিয়ে বিরোধীদের দাবি বা মন্তব্যকে মিথ্যে মোড়ক দিয়ে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে এই ফেক অ্যাকাউন্টগুলো থেকে। একই পদ্ধতিতে বাংলার তৃণমূল সরকারের বিরুদ্ধেও প্রচার চালানো হয়। এই প্রেক্ষিতে দুটি উদাহরণ তুলে ধরা হয়েছে। একটি #TMCHataoBanglaBachao ও আর একটি হল #KrishokSurokhaAbhijan দিয়ে সোশ্যাল মিডিয়ায় ঢালাও প্রচার। এই দুটি হ্যাশট্যাগ প্রচার চালানো হয় ২ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত। দাবি করা হয়েছে এই দুটি প্রচারই হয়েছে প্রতিদিন তৈরি শয় শয় নতুন অ্যাকাউন্ট থেকে। হুবহু একই পোস্ট কেবল কপি পেস্ট করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে মানুষকে প্রভাবিত করার চেষ্টা চালানো হয়।

এ নিয়ে ক্ষুব্ধ তৃণমূল মহাসচিব পার্থ চ্যাটার্জি ট্যুইটারে একটি ভিডিও পোস্ট করে লেখেন, এটা অত্যন্ত আশ্চর্যের যে এখনও অবধি ট্যুইটার ইন্ডিয়া এইরকম নির্লজ্জ প্রচারের বিরুদ্ধে পদক্ষেপ করছে না। বিজেপির অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেলকে উদ্ধৃত করে পার্থ লেখেন, সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে ভুয়ো প্রচার চালিয়ে মানুষকে বিভ্রান্ত করার কাজ চালিয়ে যাচ্ছে এরা।

তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে benjaminstrick.com এর প্রতিবেদন তুলে ধরে লেখেন, ধাপ্পাবাজি ধরা পড়া গিয়েছে। বাংলার নির্বাচনের মুখে মোদী-শাহের ‘ট্যুরিস্ট গ্যাং’ ও তাদের নোংরা আইটি সেলের কাজ প্রকাশ্যে চলে এসেছে। ট্যুইটার কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ডেরকের তোপ, এটা কি আপনাদের প্ল্যাটফর্ম পলিসি লঙ্ঘন করে না?

প্রসঙ্গত, কয়েকদিন আগেই বিজেপি আইটি সেলের প্রধান তথা বাংলায় বিজেপির সহ পর্যবেক্ষক অমিত মালব্যকে নিশানা করেন তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। তাঁদের অভিযোগ, বাংলার আইন-শৃঙ্খলা ও সামাজিক পরিস্থিতি নিয়ে মিথ্যা প্রচার চালিয়ে যাচ্ছে বিজেপি আইটি সেল।

Comments
Loading...