চিনের পর এবার ভারত-পাকিস্তানকে সংযত হওয়ার বার্তা আমেরিকার

চিনের পর এবার আমেরিকা। ভারত-পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া উত্তপ্ত পরস্থিতিতে, দু’দেশকেই সংযত হওয়ার বার্তা দিল আমেরিকা।
১৪ ফেব্রুয়ারি উপত্যকায় ফিদায়েঁ জঙ্গি হামলার প্রত্যুত্তর দিতে মঙ্গলবার ভোররাতেই দ্বিতীয় বারের জন্য সার্জিক্যাল স্ট্রাইক করে মোদী সরকার। এখনও জারি রয়েছে সেই উত্তেজনা। এই যুদ্ধকালীন পরিস্থিতিতে দু’দেশকেই সংযত হওয়ার বার্তা আমেরিকার।
বুধবার ভারত ও পাকিস্তানের বিদেশমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এক বিবৃতি দেন আমেরিকার সেক্রেটারি অফ স্টেট মাইক পোম্পিও। তিনি বলেন, দু’দেশকে সংযত হওয়ার বার্তা দেওয়া হয়েছে, এবং যে কোনও মূল্যে এই উত্তেজনা এড়িয়ে যাওয়া ভালো বলে মন্তব্য করছে আমেরিকা। আমেরিকার সেক্রেটারি অফ স্টেট আরও বলেন, ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও পাক বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশির সঙ্গে তাঁর কথা হয়েছে। দু’দেশকে যুদ্ধ এড়িয়ে মুখোমুখি আলোচনা করার পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়া, পাকিস্তানের বিদেশমন্ত্রীকে ভারতের সঙ্গে যুদ্ধ এড়িয়ে নিজেদের মাটি থেকে সন্ত্রাসবাদীদের ঘাঁটি উপড়ে ফেলার পরামর্শ দিয়েছেন পম্পিও।
বুধবারই চিন সফরে গিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সেখানে চিন ও রাশিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠক রয়েছে তাঁর। মঙ্গলবারের সার্জিকাল স্ট্রাইক প্রসঙ্গে সুষমা স্বরাজ জানান, এই অপারেশন পাকিস্তানের সেনার বিরুদ্ধে নয়। সে দেশে ঘাঁটি গড়া জঙ্গি সংগঠনের বিরুদ্ধে। ভারতের বিদেশমন্ত্রী জানান, ভবিষ্যতে যাতে ভারতের মাটিতে সন্ত্রাসবাদী হামলা না ঘটতে পারে, তারই প্রস্তুতি নিয়েছে ভারতীয় সেনা।

Comments
Loading...