বিপ্লবী গান “বেলা চাও” এর আদলে তৈরি “পিসি যাও” নেট দুনিয়ায় তুমুল ভাইরাল

ইতিমধ্যেই, প্রকাশ পেয়েছে বামেদের বিগেট উপলক্ষে “টুম্পা সোনা” গানের আদলে তৈরি প্রচার সঙ্গীত।

ইতালির গণসঙ্গীত, যা বিপ্লবের আগুন জ্বালায়। সেই “বেলা চাও” এর সুরে তৃণমূলকে কটাক্ষ করতে তৈরি হল নতুন গান “পিসি যাও”। শনিবার তৃণমূলের নয়া স্লোগান “বাংলা নিজের মেয়েকে চায়” প্রকাশ করেছে। সেই গান মুক্তির দিনই মোক্ষম দান দিল বিজেপি সরকার। পশ্চিমবঙ্গের বিজেপির সহ-পর্যবেক্ষক অমিত মালব্য টুইটারে “পিসি যাও” গানটি শেয়ার করলেন।

তৃণমূলের স্লোগানকে কটাক্ষ করে অমিত মালব্য গানটি টুইটারে শেয়ার করে লিখলেন, “For those simply interested in releasing slogans, in true Bengal style, here is a “slow gan”…” অর্থাৎ যারা স্লোগান প্রকাশ করা নিয়ে বেশ আগ্রহী, তাদের জন্য একেবারে বাঙালি স্টাইলে একটি “স্লো-গান” রইল। সঙ্গে জুড়লেন “#BanglaDidiThekeMuktiChay”। বাংলায় বেকারত্ব, আকাল থেকে শুরু করে দুর্নীতি, নারীর সম্মান, শিল্পের অনুন্নয়ন, স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায় সব কিছুই উঠে এসেছে বিজেপি তৈরি এই নতুন “স্লো-গানে”।

কোথা থেকে এলো এই “বেলা চাও”, কাদের কথা বলে এই বিপ্লবী গানটি? ২০২০ সালে নেটফ্লিক্সের ওয়েব সিরিজ “মানি হাইস্ট” এর হাত ধরে নেটদুনিয়ায় দাপিয়ে বেড়িয়েছে ইতালিয়ান সঙ্গীত “বেলা চাও”। ইতালিয়ান ভাষায় “বেলা চাও” শব্দের বাংলা অর্থ “বিদায় সুন্দরী”। উনিশের দশকে কৃষক এবং শ্রমিকরা উত্তর ইতালির মাঠে-ঘাটে কাজের পরিবেশ নিয়ে প্রতিবাদের সময় এই গান বেঁধেছিলেন। এই গানের সঙ্গে জড়িয়ে রয়েছে বাম আন্দোলনের ইতিহাসও।

যে গানের পরোতে পরোতে জড়িয়ে আছে বাম আন্দোলনের কথা ও ইতিহাস। সেই ইতিহাসকে পরোয়া না করে গেরুয়া শিবির “বেলা চাও” কে বেছে নিল তৃণমূল সরকারের বিরুদ্ধে নতুন স্লোগান গড়তে। ইতিমধ্যেই, প্রকাশ পেয়েছে বামেদের বিগেট উপলক্ষে “টুম্পা সোনা” গানের আদলে তৈরি প্রচার সঙ্গীত। এরপর শনিবার দুপুরে প্রকাশ পেল তৃণমূলের স্লোগান। এবং সেদিনই সন্ধ্যায় বিজেপির “পিসি যাও”।

Comments
Loading...