২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফর্ম পূরণের সময় বাধ্যতামূলক আধার কার্ড

২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফর্ম পূরণের সময় বাধ্যতামূলক আধার কার্ড। এমনই জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের তরফে জানানো হয়েছে, একাদশ শ্রেণির পড়ুয়াদের অনলাইন রেজিস্ট্রেশনের সময় আধার কার্ড লাগবে না। কিন্তু উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফর্ম পূরণের সময় লাগবে আধার কার্ড। এই সময় একাদশ শ্রেণির পড়ুয়াদের অনলাইনে রেজিস্ট্রেশন চলছে। এখন লাগছে না আধার কার্ড। কিন্তু এই পরীক্ষার্থীরাই উচ্চ মাধ্যমিক দেবে ২০২৪ সালে। তখন ফর্ম পূরণের সময় লাগবে আধার কার্ড।

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, অনেক স্কুলই জানিয়েছে যে, কিছু পড়ুয়ার এখনও আধার কার্ড হয়নি। তাই রেজিস্ট্রেশনের সময় আধার কার্ড ও জাতিগত শংসাপত্র বাধ্যতামূলক করা হচ্ছে না। কিন্তু এই পড়ুয়ারা যখন ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তখন ফর্ম পূরণের সময় আধার কার্ড ও জাতিগত শংসাপত্র বাধ্যতামূলক করা হচ্ছে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, কোনও বিষয়েই আধার কার্ড বাধ্যতামূলক করা যাবে না। তা হলে উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে কীভাবে বাধ্যতামূলক করা হচ্ছে আধার কার্ড। এই বিষয়ে চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, সর্বভারতীয় ডাক্তারির প্রবেশিকার পরীক্ষার ফর্ম পূরণের সময় আধার কার্ড বাধ্যতামূলক। ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফর্ম পূরণে এখনও এক বছর দেরি আছে। আইন মেনেই সবটা করা হবে।

Comments are closed.