সরকারি হাসপাতালে ৪০০ টাকা, বেসরকারিতে ৬০০ টাকা, কোভিশিল্ডের দাম জানাল সিরাম ইন্সটিটিউট

কোভিশিল্ড ভ্যাকসিন রাজ্য সরকার পাবে ৪০০ টাকায়। বেসরকারি হাসপাতালগুলিতে মিলবে ৬০০ টাকায়। এমনটাই জানিয়ে দিল সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া।

সিরাম ইন্সটিটিউট জানিয়েছে, সরকারী নীতি অনুযায়ী ভ্যাকসিনের ৫০ শতাংশ ডোজ কেন্দ্রের জন্য সংরক্ষণ করা হবে এবং বাকিগুলি রাজ্য এবং বেসরকারী হাসপাতালের মধ্যে দেওয়া হবে। ভ্যাকসিনের দামের ক্ষেত্রে সিরাম জানিয়েছে, বিদেশি ভ্যাকসিনগুলির তুলনায় কোভিশিল্ড অনেকটাই সাশ্রয়ী। যেগুলি বাজারে বিক্রি হচ্ছে ৭৫০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে।

আগামী ১ মে থেকে ১৮ বছরের বেশি সকলকে ভ্যাকসিন দেওয়া হবে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এই অবস্থায় সকলের মনে ছিল একটাই প্রশ্ন। ভ্যাকসিনের দাম কত হবে? এবার সেই উত্তরই দিলেন কোভিশিল্ডের প্রস্তুতকারী সংস্থা সিরাম ইন্সটিটিউট। সিরাম জানিয়েছে খোলা বাজারে এই টিকা ৪০০ টাকা থেকে ৬০০ টাকার মধ্যে পাওয়া গেলেও কেন্দ্রীয় সরকারকে ১৫০ টাকায় এই ভ্যাকসিন বিক্রি করা হবে। প্রাপ্তবয়স্কদের জন্য ভ্যাকসিন দেওয়া শুরু হলে ১.২ মিলিয়ন ডোজের প্রয়োজন হবে। জুলাই-এর পর প্রতিমাসে ১০০ মিলিয়ন ডোজ সরবরাহ করতে পারবে তারা, বলেও দাবি করেছে সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া।

এতদিন বেসরকারি হাসপাতালে ৫০০ টাকায় কোভিশিল্ডের দু’ডোজ পাওয়া যেত। সরকারি হাসপাতালে পাওয়া যেত বিনামূল্যে।

Comments
Loading...