রাজ্যের মুকুটে নয়া পালক, মহিলাদের কর্মসংস্থানের নিরিখে শীর্ষে বাংলা

ফের বাংলার মুকুটে নয়া পালক। মহিলাদের কর্মসংস্থানে দেশের শীর্ষে বাংলা। এই বছর জানুয়ারি থেকে এপ্রিল মাসে দেশে ১.২৫ কোটি মহিলা কাজ হারিয়েছেন। কিন্তু বাংলায় কাজ পেয়েছেন ৪৩.৭১ লক্ষ মহিলা। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী এই তথ্য জানা গিয়েছে। এর আগে ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলায় মহিলা কর্মসংস্থানের পরিসংখ্যান ছিল ৪৩.২১ লক্ষ। এইবছর জানুয়ারি থেকে এপ্রিল মাসে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৪৩.৭১ লক্ষ।

গত ৫ বছর আগে বাংলায় ৩৩.২২ লক্ষ মহিলা কাজ পেয়েছেন। আর এখন তা বেড়ে হয়েছে ১০ লক্ষেরও বেশি। কিন্তু মহিলাদের কর্মসংস্থানের নিরিখে গুজরাতকেও পিছনে ফেলে দিয়েছে বাংলা। গত ৫ বছরের ওই রাজ্যে মহিলা কর্মসংস্থান বেড়েছে ৮.৬৭ লক্ষ। তিন নম্বরে রয়েছে তেলেঙ্গানা। এখানে গত ৫ বছরের তুলনায় এই রাজ্যে মহিলাদের কর্মসংস্থান বেড়েছে ২.০২ লক্ষ।

করোনার জেরে গোটা দেশজুড়ে কাজ হারিয়েছেন অনেকে। সেখানে মহিলাদের সংখ্যাও অনেক। কিন্তু সেইক্ষেত্রে বাংলায় নতুন করে কাজ পেয়েছেন কয়েকলক্ষ মহিলা, যা সত্যিই গর্বের বিষয় বলে মনে করছে রাজনৈতিক মহল। মহিলাদের জন্য রাজ্য সরকার একাধিক প্রকল্প চালু করেছে। কয়েকদিন আগেও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্য পুলিশে কয়েকহাজার মহিলা কনস্টেবল নিয়োগের কথা জানিয়েছেন।

Comments are closed.