বাড়ছে সংক্রমণ, ১৮ তারিখ থেকে কি আবার লকডাউন? ফেক নিউজ, ফ্যাক্ট চেক করে জানাল পিআইবি

চার দফা লকডাউন চলার পর ধাপে ধাপে স্বাভাবিক অবস্থা ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে আনলক ওয়ান। এই আনলক পর্বের প্রথম দফাতে হুহু করে বাড়ছে সংক্রমণ। যে কোভিড শুরুতে কেবলমাত্র দেশের বাণিজ্যিক কেন্দ্র এবং কয়েকটি মহানগরে সীমাবদ্ধ ছিল, তা এখন কার্যত দেশব্যাপী ত্রাসে পরিণত হয়েছে। গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে কিনা তা নিয়ে চলছে জোর বিতর্ক। এই অবস্থায় কি নতুন করে লকডাউনের পথে ফিরবে দেশ?

সম্প্রতি এই জল্পনা নিয়ে আসমুদ্রহিমাচল তোলপাড়। কেউ বলছেন আগামী মঙ্গল ও বুধবার প্রধানমন্ত্রী সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। তাতেই নব পর্যায়ের লকডাউন নিয়ে সিদ্ধান্তে সিলমোহর পড়বে। সোশ্যাল মিডিয়া ছেয়ে যাওয়া এই সংবাদের সত্যতা কতখানি? এবার তা নিয়ে ফ্যাক্ট চেক করল সরকারি সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরো বা PIB।

রবিবার সন্ধ্যায় এই সংক্রান্ত একটি ট্যুইট করে PIB। তাতে তারা স্পষ্ট করে লেখে, ১৮ জুন থেকে নতুন করে লকডাউন জারি হওয়ার যে সংবাদটি সোশ্যাল মিডিয়ায় ঘুরছে, তা ভুয়ো। এরকম কোনও পরিকল্পনাই নেই।

চার পর্বে লকডাউন করার পরও কেন বাড়ছে সংক্রমণ? এই প্রশ্নে বিতর্ক বাড়ছে। কেউ বলছেন, লকডাউন ডাকার সময় ছিল ভুল আবার কারও মতে, নতুন করে কঠোর লকডাউন জারি করে সংক্রমণ আয়ত্বে আনার কথা ভাবছে মোদী সরকার। এই প্রেক্ষিতেই আলোর গতিতে ছড়িয়ে পড়ে ১৮ জুন থেকে লকডাউনের ফেক নিউজ। এবার সরকারি কর্তৃপক্ষের ফ্যাক্ট চেকিংয়ে ধরা পড়ে গেল ভুয়ো খবর।

Comments
Loading...