২০১৮-১৯ আর্থিক বছরে এয়ার ইন্ডিয়ার ক্ষতি হয়েছে ৮ হাজার ৪০০ কোটি টাকা, লোকসান সামলাতে মরিয়া চেষ্টা বিমান সংস্থার

২০১৮-১৯ আর্থিক বছরে ৮ হাজার ৪০০ কোটি টাকা লোকসান হয়েছে এয়ার ইন্ডিয়ার। ২০১৯-২০ আর্থিক বছরে লাভের বহর বাড়াতে মরিয়া চেষ্টা চালাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহন সংস্থা।
গত ১৪ ই ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার পর ২৬ শে ফেব্রুয়ারি বালাকোটে ভারতীয় সেনার এয়ার স্ট্রাইকের জেরে ভারত-পাক সম্পর্কের চরম অবনতি হয়। এই প্রেক্ষিতে পাকিস্তানের আকাশপথ বন্ধ করে দেওয়া হয় ভারতীয় বিমানের জন্য। ঘুরপথে আন্তর্জাতিক বিমান চালাতে জ্বালানি খরচ অনেকটাই বেড়ে যায় এয়ার ইন্ডিয়া সহ অন্যান্য ভারতীয় বিমানের। সংস্থার ঋণের বোঝা, জ্বালানি খরচ বৃদ্ধি ও বিমান পরিচালনার অন্যান্য খরচ লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকায় ২০১৮-১৯ আর্থিক বছরে এয়ার ইন্ডিয়ার আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৮,৪০০ কোটি টাকায়।
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ও পাকিস্তানের আকাশপথে নিষেধাজ্ঞা জারির ফলে গত আর্থিক বছরের শেষে ৪,৬০০ কোটি টাকা লোকসান হয়েছিল এয়ার ইন্ডিয়ার। এয়ার ইন্ডিয়ার এক উচ্চপদস্থ আধিকারিক জানান, ফেব্রুয়ারি মাসে পাক আকাশ সীমানা বন্ধ হয়ে যাওয়ার পরে অতিরিক্ত জ্বালানি খরচ বাড়ায় দৈনিক ৩ থেকে ৪ কোটি টাকা লোকসান হয়েছে এয়ার ইন্ডিয়ার। সংস্থার তরফে জানানো হয়, গত ২৬ শে ফেব্রুয়ারি বালাকোট এয়ার স্ট্রাইকের পর ২ রা জুলাই পর্যন্ত এয়ার ইন্ডিয়ার লোকসানের পরিমাণ প্রায় ৪৯১ কোটি টাকা। এদিকে এই সময়ের মধ্যে বেসরকারি বিমান সংস্থাগুলির মধ্যে স্পাইস জেটের, ইন্ডিগো এবং গো-এয়ারের ক্ষতির বহর যথাক্রমে ৩০.৭৩ কোটি, ২৫.১ কোটি এবং ২.১ কোটি টাকা।
অন্যদিকে, গত শনিবার সৌদি আরবের অ্যারামকোর তেল শোধনাগারে জঙ্গি হামলার পর তেলের দাম বাড়ছে দুনিয়াজুড়ে। এই প্রেক্ষিতে ভারতীয় বাজারে জ্বালানি তেলের দাম লিটার ৫ থেকে ৬ টাকা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। এয়ার ইন্ডিয়ার আশঙ্কা, উড়ান পরিষেবায় জ্বালানির খরচ ১০ শতাংশ হারে বাড়লে মাসে ৫০ কোটি টাকা খরচ বাড়বে তাদের।
বর্তমানে এয়ার ইন্ডিয়ার ঘাড়ে রয়েছে প্রায় ৬৮ হাজার কোটি টাকার ঋণের বোঝা। তাই বিশাল অঙ্কের লোন সামলে লাভজনক ব্যবসা করা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে এয়ার ইন্ডিয়ার পক্ষে। বিভিন্ন পদক্ষেপ ও পরিকল্পনার মাধ্যমে আগামী আর্থিক বছরের মধ্যে লাভের বহর বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়েছে এয়ার ইন্ডিয়া।

Comments
Loading...