বেসরকারিকরণ না করলে বন্ধ করে দিতে হবে এয়ার ইন্ডিয়া: কেন্দ্র

দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়ার যদি বেসরকারিকরণ না করা হয় তাহলে তা বন্ধ করে দিতে হবে, বুধবার এক প্রশ্নের উত্তরে সংসদে এ কথাই জানালেন অসামরিক বিমান পরিবহণ দফতরের প্রতিমন্ত্রী হরদীপ সিংহ পুরি। তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী এবং অর্থমন্ত্রীকে নিয়ে গঠিত একটি মন্ত্রিগোষ্ঠী এয়ার ইন্ডিয়ার বেসরকারীকরণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। কোন সংস্থার হাতে তুলে দেওয়া হবে বা এয়ার ইন্ডিয়া দরপত্র আহ্বানের প্রক্রিয়া বিষয়ক আলোচনা করছে কমিটি। তিনি আরও জানিয়েছেন, দেশ-বিদেশে এয়ার ইন্ডিয়ার যথেষ্ট সুনাম রয়েছে এবং দেশে-বিদেশে ভ্রমণের জন্য যাত্রীদের মধ্যে এয়ার ইন্ডিয়া চাহিদাও যথেষ্ট রয়েছে।
তাঁর কথায়, সরকার দৃঢ়প্রতিজ্ঞ এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের প্রক্রিয়াটি নিয়ে। মন্ত্রিগোষ্ঠী গোটা বিষয় চূড়ান্ত করলেই দরপত্র আহ্বান করা হবে।
এর আগে গত বছর এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ অংশীদারিত্ব বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। দরপত্র আহ্বান করা হয়েছিল। কিন্তু সেই সময় বিশেষ সাড়া মেলেনি। এখন এয়ার ইন্ডিয়াকে সম্পূর্ণভাবেই বেসরকারি হাতে তুলে দিতে চাইছে কেন্দ্র।
বিমান পরিবহণ প্রতিমন্ত্রী দাবি করেছেন, কিছুটা কমেছে এয়ার ইন্ডিয়ার লোকসানের বহর। কিন্তু কর্মী সংখ্যা এয়ার ইন্ডিয়াতে প্রচুর। ৯৪০০ স্থায়ী কর্মী রয়েছে এয়ার ইন্ডিয়াতে। অস্থায়ী কর্মীর সংখ্যা প্রায় ৪২০০।
মন্ত্রী জানিয়েছেন, যে চুক্তিই করা হোক তা যাতে শ্রমিক স্বার্থে হয় সে বিষয়ে কেন্দ্র চেষ্টা করবে। তিনি আরও জানিয়েছেন, সরকারি অর্থ বিনিয়োগ করে এয়ার ইন্ডিয়াকে চালানো সম্ভব নয়। তাই প্রতিযোগিতার বাজারে নিজের পায়ে দাঁড়াতে হবে এয়ার ইন্ডিয়াকে।

 

Comments
Loading...