১০০ দিনের গ্রামীণ কর্মসংস্থান প্রকল্পে দেশের সেরা জেলা আলিপুরদুয়ার, স্বীকৃতি কেন্দ্রের

১০০ দিনের গ্রামীণ কর্মনিশ্চয়তা প্রকল্পে দেশের সেরা জেলা হল পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার। এর আগেও কেন্দ্রের এই প্রকল্পে ভালো কাজের জন্য সুনাম কুড়িয়েছিল উত্তরবঙ্গের এই জেলা। সোমবার আলিপুরদুয়ারের জেলা শাসক সুরেন্দ্র কুমার মীনা জানান, ২০২০-২১ আর্থিক বছরে নির্ধারিত বাজেট অনুযায়ী, আলিপুরদুয়ার কাজের নিরিখে গোটা দেশের মধ্যে সেরার সেরা সম্মান অর্জন করেছে। ২০২০-২১ আর্থিক বছরে আলিপুরদুয়ার জেলায় মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্ম নিশ্চয়তা প্রকল্পে ১ কোটি ১০ লক্ষ ৪১৬ শ্রমদিবস টার্গেট করা হয়েছিল। তবে সেই আর্থিক বছর শেষ হওয়ার প্রায় চার মাস আগেই লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলেছে আলিপুরদুয়ার। শুধু তাই নয়, করোনা পরিস্থিতির মধ্যেও নির্ধারিত লক্ষ্যের ২ শতাংশ বেশি কর্মদিবস তৈরি করেছে উত্তরবঙ্গের এই জেলা।

জেলা প্রশাসন সূত্রে খবর, এবছরের ৩১ অক্টোবর পর্যন্ত আলিপুরদুয়ারে মোট ১ কোটি ১২ লক্ষ ৮২ হাজার ৮৪৩টি  শ্রম দিবস তৈরি হয়েছে। জেলার মোট ৬৬টি গ্রাম পঞ্চায়েতের প্রতিটিতে গড়ে ১ লক্ষ ৭০ হাজার ৯৫২ শ্রম দিবস তৈরি হয়েছে। তাই প্রত্যেক গ্রাম পঞ্চায়েতের নিরিখে এই পরিসংখ্যানও সারা দেশে সেরা বলে জানিয়েছে আলিপুরদুয়ার জেলা প্রশাসন।

আলিপুরদুয়ার জেলায় মোট ছয়টি ব্লকে গড়ে ১৫ লক্ষ শ্রম দিবস তৈরি হয়েছে। জেলার কালচিনি ও ফালাকাটা ব্লকে ২০ লক্ষের বেশি শ্রম দিবস তৈরি হয়েছে। চলতি আর্থিক বছরের অক্টোবর পর্যন্ত মোট ২ লক্ষ ৫১ হাজার ৮৫টি পরিবার কাজ পেয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। ২০১৪ সালে আলিপুরদুয়ার জেলা গঠনের পর এই প্রথম এত বেশি সংখ্যক পরিবারকে কেন্দ্রীয় প্রকল্পের আওতায় কাজ দেওয়া হয়েছে। প্রত্যেক পরিবার গড়ে ৪৪.৯৫ দিন কাজ পেয়েছে।

আলিপুরদুয়ারের জেলা শাসক সুরেন্দ্র কুমার মীনা বলেন, গ্রাম পঞ্চায়েত থেকে জেলাস্তর পর্যন্ত এই প্রকল্পে সব অফিসার ও সরকারি কর্মীরা খুব ভালো কাজ করেছেন। জেলার সাধারণ নাগরিক আমাদের এই কাজে বিশেষ সহযোগিতা করেছেন। তাই সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

Comments
Loading...