কাশ্মীরে আরও সেনা মোতায়েন করছে কেন্দ্র, বাতিল করা হল অমরনাথ যাত্রা

গত দু’দিন ধরেই সেনা মোতায়েন করা হচ্ছিল কাশ্মীরে, এবার অমরনাথ যাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার
অমরনাথের যাত্রা পথে বিস্ফোরক উদ্ধার হওয়ার জেরা নিরাপত্তার খাতিরে অমরনাথ যাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত, তীর্থযাত্রী ও পর্যটকদের জম্মু-কাশ্মীর থেকে সরে যাওয়ার পরামর্শ দিল সরকার।
শুক্রবার জম্মু-কাশ্মীর প্রশাসনের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, অমরনাথ যাত্রীদের টার্গেট করা হচ্ছে, জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশ করা হয়েছে গোয়েন্দা রিপোর্টে। এই প্রেক্ষিতে পর্যটক ও অমরনাথ যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে তাঁদের আবেদন করা হচ্ছে, উপত্যকা থেকে তাঁরা যেন দ্রুত সরে যান। শুক্রবার সেনাবাহিনীর তরফেও জানানো হয়, গোয়েন্দা রিপোর্ট বলছে, জঙ্গিরা অমরনাথ যাত্রায় নাশকতা ঘটাতে চাইছে।
এদিকে, অমরনাথ যাত্রাপথে শুক্রবারই একটি ল্যান্ডমাইন ও একটি স্নাইপার রাইফেল উদ্ধার হয়। এরপর যৌথ সাংবাদিক বৈঠক করে সেনাবাহিনী ও জম্মু-কাশ্মীর পুলিশ।
কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কে জে এস ধিঁলো বলেন, গোয়েন্দা রিপোর্ট ছিল, পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিরা অমরনাথ যাত্রার সময় নাশকতার ছক কষছে। গোয়েন্দা রিপোর্টের ওপর ভিত্তি করে ব্যাপক তল্লাশি অভিযান চালানো হয়। এই অভিযানে পাকিস্তানে তৈরি করা একটি ল্যান্ডমাইন এবং টেলিস্কোপসহ একটি এম ২৪ আমেরিকান স্নাইপার রাইফেল পাওয়া গিয়েছে বলে জানান কমান্ডার লেফটেন্যান্ট।
জম্মু-কাশ্মীরের প্রশাসনের তরফে সপ্তাহ খানেক আগেই ১০ হাজার কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছিল। তাঁদের দ্রুত নিয়োগ করা হচ্ছে বলে জানা গিয়েছে। গোয়েন্দা সূত্রে খবর, ১৫ ই অগাস্ট স্বাধীনতা দিবস উদযাপনের দিন উপত্যকা সহ দেশের বিভিন্ন জায়গায় হামলা চালানোর ছক কষছে জঙ্গি সংগঠনগুলি।

Comments
Loading...