বাইডেনের বক্তৃতা লিখেছেন ভারতীয় বংশোদ্ভূত বিনয় রেড্ডি! জানেন কে তিনি?

বিনয় রেড্ডিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত যিনি আমেরিকার প্রেসিডেন্সিয়াল স্পিচ রাইটার হিসেবে নিযুক্ত হলেন

আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে প্রথম বক্তৃতা রাখতে চলেছেন জো বাইডেন। আমেরিকাকে ঐক্যবদ্ধ করার পাশাপাশি কীভাবে বিভিন্ন প্রতিকূলতা পেরিয়ে তিনি ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হলেন, তার সংক্ষেপ বিবরণ থাকবে ২০ থেকে ৩০ মিনিটের ওই বক্তৃতায়। কিন্তু জানেন কি বাইডেনের ওই বক্তৃতা লিখেছেন যিনি তাঁর সঙ্গে রয়েছে ভারতের যোগ? বাইডেনের চিফ স্পিচরাইটার বিনয় রেড্ডির পরিবারের আদি বাসস্থান আসলে তেলেঙ্গানা রাজ্যের পথিরেড্ডিপেতা নামে একটি ছোট্ট গ্রামে?

কে বিনয় রেড্ডি?

বিনয়ের জন্মের আগেই তাঁর পরিবার তেলেঙ্গানা ছেড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যায়। বিনয়ের জন্ম ওহাইও’র ডেটনে। মায়ামি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর ওহাইও স্টেট ইউনিভার্সিটি কলেজ অফ ল থেকে জুরিস ডক্টর (JD) লাভ করেন তিনি। তারপর সেই ২০১৩ সাল থেকে জো বাইডেনের স্পিচ রাইটারের দায়িত্ব পালন করছেন এই ভারতীয় বংশোদ্ভূত। ২০১৩ থেকে ২০১৭ সালে আমেরিকায় দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট হিসেবে যখন শপথ নিচ্ছেন বাইডেন, তখনও তাঁর বক্তৃতা লিখেছেন এই বিনয় রেড্ডি। আর এখন বিনয়ই প্রথম ভারতীয়-আমেরিকান যিনি আমেরিকার প্রেসিডেন্সিয়াল স্পিচ রাইটার হিসেবে নিযুক্ত হলেন।

The Wall Street Journal- এর একটি প্রতিবেদন অনুযায়ী, গত নভেম্বর মাস থেকে বাইডেনের বক্তৃতার খসড়া তৈরি করার কাজ শুরু হয়। প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের বক্তৃতায় থাকবে ঐক্যবদ্ধ আমেরিকার কথা, তাঁর প্রচার থেকে শুরু করে আমেরিকা কোন পথে নিয়ে যাবেন তার লক্ষ্যের কথা। এই বক্তৃতার লেখক বিনয় রেড্ডির পেশাগত জীবন শুরু হয়েছে ওহাইয়ো’র সেনেটার শেরড ব্রাউনের স্ক্রিপ্ট রাইটার হিসেবে। তারপর আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ওবামার শাসনকালে ইউনাইটেড স্টেটস এনভায়োরনমেন্টাল প্রোটেকশন এজেন্সির সিনিয় স্পিচ রাইটারের কাজ পান তিনি। এরপর কিছু সময় আমেরিকা যুক্তরাষ্টের ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনে চাকরি করেন। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় জো বাইডেনের ক্যাম্পেনিং স্পিচ লেখার গুরুত্বপূর্ণ দায়িত্ব পান বিনয়। এরপর গত ২০ ডিসেম্বর বাইডেন তাঁকে হোয়াইট হাউস ডিরেক্টর অফ স্পিচরাইটার হিসেবে মনোনীত করেন।

প্রসঙ্গত জো বাইডেনের সঙ্গেও ভারতের যোগ রয়েছে। কলকাতার মার্টিনিয়ার স্কুলের প্রধান শিক্ষক আমেরিকার ৪৬তম প্রেসিডেন্টের পূর্বপুরুষ। তাছাড়া বাইডেন প্রশাসনেও রয়েছে ২৫ জন ভারতীয় বংশোদ্ভূত।

Comments
Loading...