সিএএ এবং এনআরসি নিয়ে ট্যুইট যুদ্ধ কঙ্কনার প্রাক্তন স্বামী রণবীর শৌরে ও অপর্ণা সেনের! আন্দোলন নিয়ে ভিন্নমত

নাগরিকত্ব সংশোধনী আইন এবং এনআরসি নিয়ে আগুন জ্বলছে দেশজুড়ে। এক পক্ষের দাবি, এই আইন ভারতের চিরাচরিত চরিত্রের পরিপন্থী, অসাংবিধানিক। অপর পক্ষের দাবি, এই আইন দেশের জন্যই একান্ত প্রয়োজন। এই অভূতপূর্ব পরিস্থিতিতে এবার বিরোধীদের তীব্র সমালোচনা শোনা গেল অভিনেতা রণবীর শৌরের কণ্ঠে। এ বিষয়ে করলেন ট্যুইটও। আর সেই ট্যুইটের সূত্র ধরেই রণবীর শৌরেকে তীব্র কটাক্ষ ছুড়ে দিলেন অপর্ণা সেন।
২০১০ সালে অপর্ণা কন্যা কঙ্কনা সেন শর্মার সঙ্গে বিয়ে হয় রণবীর শৌরের। তারপর তাঁদের মধ্যে ছাড়াছাড়িও হয়ে গিয়েছে বেশ কিছুদিন। এই প্রেক্ষিতে এবার প্রাক্তন জামাইয়ের সরকারপন্থী ট্যুইটকে তীব্র কটাক্ষ করলেন কঙ্কনার মা অপর্ণা।
গত শনিবার একটি ট্যুইট করেন রণবীর শৌরে। সেখানে তিনি লেখেন, যে এনআরসির খসড়াই এখনও তৈরি হয়নি, তা নিয়ে তুমুল অশান্তি শুরু হয়ে গিয়েছে। এভাবে বিরোধীরা একটি অত্যন্ত বিপজ্জনক খেলা শুরু করেছে। সেই ট্যুইটের জবাব দেন অপর্ণা সেন। রণবীরকে ‘বেটা’ সম্বোধন করে লেখেন, অশান্তি তো হচ্ছে কেবল বিজেপি শাসিত রাজ্যগুলোতে, বিশেষ করে উত্তর প্রদেশে। তারপর অপর্ণা বলেছেন, আমার মনে হয়, এটা নাগরিকদের স্বতঃস্ফূর্ত প্রতিবাদ। তাঁরা কেবল সরকারের দেওয়া প্রতিশ্রুতি মতো উন্নয়ন চায়।

অপর্ণার এই ট্যুইটের পাল্টা জবাব দেন কঙ্কনা সেন শর্মার প্রাক্তন স্বামী রণবীর শৌরে। তিনি লেখেন, মোটেই স্বতঃস্ফূর্ত কিছু নয়। মানুষকে সিএএ এবং এনআরসি নিয়ে বিভ্রান্ত করার মধ্যে দিয়ে বিরোধীরা ক্রমশ এটা ছড়িয়ে দিচ্ছে। পত্রপাঠ রণবীর শৌরের এই ট্যুইটেরও জবাব দেন অপর্ণা সেন। লেখেন, বিশ্বাস করো একদমই স্বতঃস্ফূর্ত। এবং অত্যন্ত স্বাভাবিকভাবেই বিরোধীরা (যদি আদৌ তা কোথাও থেকে থাকে) এর সুফল নেওয়া চেষ্টা করবে। উল্টো ঘটনা ঘটলে ঠিক যেভাবে বিজেপি তার ডিভিডেন্ড নেওয়ার জন্য ছুটত।


নয়া নাগরিকত্ব আইন এবং নাগরিকপঞ্জির বিরোধিতা করে কার্যত সবার আগে নিজের অবস্থান স্পষ্ট করেছেন অপর্ণা সেন। আন্দোলনকারীদের উপর দেশজুড়ে চলা পুলিশ জুলুমের বিরোধিতা যেমন করেছেন, তেমনই আন্দোলনকারীদের বারবার সতর্ক করে দিয়েছেন, যাতে আন্দোলনের পথ সহিংস না হয়ে ওঠে। কলকাতার নাগরিক মিছিলেও একেবারে পুরোভাগে থেকে নেতৃত্ব দিয়েছেন অপর্ণা সেন। এখানেই শেষ নয়, মায়ের পথ ধরে মেয়ে কঙ্কনাও শুরু থেকেই সিএএ এবং এনআরসির বিরোধিতায় সরব। মুম্বইয়ের অগাস্ট ক্রান্তি ময়দানের বিশাল নাগরিক সমাবেশেও হাজির হয়েছিলেন স্বরা ভাস্কর, ফারহান আখতারদের সঙ্গে। এবার মেয়ের প্রাক্তন স্বামীর মতামতের প্রেক্ষিতে যেভাবে পাল্টা মত পেশ করলেন অপর্ণা সেন, তাকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Comments
Loading...