মোবাইলে বুক করলেই দরজায় হাজির টোটো, নিউটাউনে অ্যাপ নির্ভর টোটো ব্যবস্থা চালুর পথে সরকার

অ্যাপ নির্ভর ক্যাবের মতো এবার মোবাইল স্ক্রিনে আঙুল ছোঁয়ালেই দরজায় হাজির হবে টোটো। খুব শীঘ্র এমনই পরিষেবা শুরু হতে চলেছে নিউটাউনে। অ্যাপ ক্যাবের মতো টোটোকেও আধুনিক প্রযুক্তির সঙ্গে সংযুক্ত করার এই উদ্যোগ নিল নিউটাউন কর্তৃপক্ষ। এর ফলে রাস্তায় বেরিয়ে কাছেপিঠে যাওয়ার জন্য আর গাড়ি বা রিকশা খুঁজতে হবে না। মোবাইল অ্যাপে আঙুল ছোঁয়ালেই হাজির হবেন টোটোচালক। এর জন্য আলাদা কোনও ভাড়া লাগবে না। আবার যাঁরা স্মার্টফোন ব্যবহারে তেমন সড়গড় নন, তাঁদের জন্য থাকছে নির্দিষ্ট নম্বর। সেখানে ফোন করে টোটো বুক করতে পারবেন বলে জানাচ্ছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (NKDA)।

সূত্রের খবর, নিউটাউন এলাকার প্রায় সাতশো নথিভুক্ত টোটোকে এই অ্যাপে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। টোটোকে অ্যাপ নির্ভর প্রযুক্তির আওতায় আনতে দুটি স্টার্টআপ সংস্থার সঙ্গে বৈঠক করেছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি।

এতে সহজে এবং দ্রুত যাত্রীরা যেমন গন্তব্যে পৌঁছতে পারবেন, তেমনই নিউটাউনের পরিবহণ ব্যবস্থার উন্নতি হবে বলে আশাবাদী কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, এই অ্যাপে নিউটাউন এলাকার রুট অনুযায়ী কোন টোটো কোথায় রয়েছে, তা বিশদে জানা যাবে। নির্দিষ্ট করা হবে ন্যূনতম ভাড়া। অ্যাপ ক্যাবের মতোই ফোন থেকে বুকিং করা যাবে। এনকেডিএ এর এক আধিকারিকের কথায়, নিউটাউনের জনসংখ্যার একটা বড় অংশ তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মী। সবাই স্মার্ট ফোন ব্যবহারে অভ্যস্ত। সে কারণেই টোটোকে অ্যাপ নির্ভর করা এবং জনপ্রিয় করা তেমন কঠিন হবে না। এই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছেন নিউটাউনের টোটো চালকরাও।

Comments
Loading...