‘এনআরসি তালিকা নির্ভুল হবে বিশ্বাস করি না’, বিস্ফোরক অসম বিজেপির সভাপতি, কো-অর্ডিনেটর প্রতীক হাজেলাকে তীব্র আক্রমণ

চূড়ান্ত নাগরিকপঞ্জি নির্ভুল ভাবে করা যাবে বলে বিশ্বাসই করেন না। এনআরসি নিয়ে বিস্ফোরক মন্তব্য অসম বিজেপির সভাপতি রঞ্জিতকুমার দাসের। পাশাপাশি স্টেট কো-অর্ডিনেটর প্রতীক হাজেলার নাম করে তাঁর অভিযোগ, সম্পূর্ণ নিজের খেয়াল খুশি মতো কাজ করে চলেছেন তিনি। প্রতীক হাজেলার উপর কয়েকটি সংগঠনের প্রভাবের অভিযোগও করেছেন অসম বিজেপির সভাপতি।

৩১ শে অগাস্ট, শনিবার প্রকাশ হবে চূড়ান্ত এনআরসি তালিকা। এই তালিকা থেকে বাদ যাওয়া ব্যক্তিরা নিজেদের অসম তথা ভারতের বাসিন্দা হিসেবে প্রমাণ করার জন্য ফরেনার ট্রাইবুনালে আবেদন করতে পারবেন বলে সম্প্রতি জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।
এই পরিস্থিতিতে সংশয়হীন ও নির্ভুল এনআরসি তালিকা নিয়ে সন্দেহ প্রকাশ করলেন অসমের রাজ্য বিজেপি সভাপতি রঞ্জিতকুমার দাস। আর এই ‘সংশয়পূর্ণ’ এনআরসি তালিকার জন্য কার্যত স্টেট কোঅর্ডিনেটর প্রতীক হাজেলার তুলোধনা করল অসম বিজেপির শীর্ষ নেতৃত্ব। সোমবার অসমের রাজ্য বিজেপি সভাপতি অভিযোগ করেন, এনআরসি সম্পূর্ণ তালিকায় বহু প্রকৃত নাগরিকের নাম বাদ গিয়েছে এবং বিদেশিদের অন্তর্ভুক্তি ঘটেছে। যেভাবে এনআরসির খসড়া পর্যালোচনা করা হয়েছে তাতে তাঁরা মোটেই খুশি নন। তাঁর অভিযোগ, স্টেট কো-অর্ডিনেটর প্রতীক হাজেলা বিভিন্ন সংগঠনের প্রভাবে এনআরসির চূড়ান্ত তালিকা আপডেট করছেন। তাঁর কটাক্ষ, চূড়ান্ত এনআরসি খসড়া প্রকাশ নিয়ে তৈরি থাকুন সবাই, যেখানে দেখা যাবে প্রকৃত নাগরিকের নাম নেই, অথচ বিদেশিদের নাম ঢুকে আছে।
প্রসঙ্গত, গত ৩১ শে জুলাইয়ের মধ্যে এনআরসি সম্পূর্ণ তালিকা প্রকাশ করার কথা থাকলেও, নাগরিকপঞ্জিতে অনেক ভুল নাম অন্তর্ভুক্ত হওয়া এবং রাজ্যের বহু প্রকৃত বাসিন্দার নাম বাদ পড়ার অভিযোগ ওঠে। এই প্রেক্ষিতে নির্ভুল এনআরসি খসড়া প্রস্তুত করতে সুপ্রিম কোর্টের কাছে বাড়তি সময় চেয়ে আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। স্টেট কো-অর্ডিনেটর প্রতীক হাজেলা শীর্ষ আদালতে জানিয়েছিলেন, প্রায় ৮০ লক্ষ নাম পুনর্বিবেচনা করতে হবে।

তারপরেও অসমের রাজ্য বিজেপি সভাপতি সংশয় প্রকাশ করেছেন চূড়ান্ত এনআরসি নিয়ে। ২০১৩ সালে অসমের এনআরসি চালু করতে গিয়ে এপর্যন্ত প্রায় ১ হাজার ২০০ কোটি টাকা খরচ হয়েছে কেন্দ্রের। এই বিপুল খরচের পরেও কোনও প্রকৃত বাসিন্দার এনআরসি থেকে বাদ পড়া কাম্য নয় বলে মন্তব্য করেন অসমের রাজ্য বিজেপি সভাপতি রঞ্জিতকুমার দাস।

Comments
Loading...