শ্রম পোর্টালে দুই নম্বরে বাংলা, অনেকটাই পিছনে বিজেপি শাসিত রাজ্য

কেন্দ্রীয় সরকারের ই-শ্রম পোর্টালে দুই নম্বরে জায়গা করে নিল বাংলা। বিজেপির ডাবল ইঞ্জিন রাজ্যগুলিকে টপকে এগিয়ে গেল মমতা ব্যানার্জির রাজ্য। অনেকটাই পিছনে আছে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ। তথ্য প্রকাশ করে এইকথা জানিয়েছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক। গত চার সপ্তাহের যা তথ্য পাওয়া যাচ্ছে, সেখানে দেখা যাচ্ছে, নাম নথিভুক্তির ক্ষেত্রে প্রথম তিনটি রাজ্য হল ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বিহার।

এর মাধ্যমে এটাই বোঝা যাচ্ছে, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সামাজিক সুরক্ষা পরিষেবা পৌঁছে দিতে দেশের অন্য রাজ্যগুলির তুলনায় অনেক ভালো। শ্রমমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করেছেন দেশের ১ কোটি ৭১ লক্ষ ৫৯ হাজার ৭৪৩ জন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক।

উল্লেখ্য, ৩৮ কোটি অসংগঠিত শ্রমিকদের জন্য ই-শ্রম পোর্টাল চালু করেছে কেন্দ্র। ইতিমধ্যেই এর সুবিধা পেতে শ্রমিকদের নাম ও তথ্য নথিভুক্তের কাজ শুরু হয়েছে দেশে।  এই ই-পোর্টালের মাধ্যমে নির্মাণকার্জের শ্রমিক, পরিযায়ী শ্রমিক, হকার, পরিচারকের মতো দেশের অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের বিভিন্ন সামাজিক সুরক্ষামূলক প্রকল্পের আওতায় আনা হবে।

Comments
Loading...