বাংলাদেশের কারখানায় ভয়াবহ আগুন, পুড়ে মৃত অন্তত ৫২

বাংলাদেশের হাসেম ফুড লিমিটেডের ছয়তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় এখনও পর্যন্ত ৪৯ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার নারায়ণগঞ্জের রূপগঞ্জের কর্ণগোপ এলাকার হাসেম ফুড লিমিটেডের ছয়তলা ভবনে আগুন লেগে যায়।

শুক্রবার দমকল বাহিনী জানিয়েছে, প্রচুর প্লাস্টিক, কেমিক্যাল সহ দাহ্য পদার্থ থাকায় আগুন ভয়াবহ হয়ে ওঠে। যার ফলে আগুন অন্য জায়গায় ছড়িয়ে পড়ে। আগুন নেভাতে ঢাকা, নারায়ণগঞ্জ ও ডেমরা দমকল বাহিনীর ১৮টি ইউনিট আসে। প্রায় ২০ ঘণ্টার চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আসে। এখনও পর্যন্ত ৪৯ জনের মৃতদেহ উদ্ধার হলেও আরও মৃতদেহ ধ্বংস স্তুপের মধ্যে আটকে আছে বলে মনে করা হচ্ছে। তবে যে মৃতদেহ উদ্ধার হয়েছে, তাঁদের অবস্থা এতটাই ভয়াবহ যে চেনার উপায় নেই।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার জায়েদুল আলম জানিয়েছেন, ফুড লিমিটেড কারখানার মালিকপক্ষ জানিয়েছেন, সেখানে ২০০ জন কাজ করত। ওই ভবনটিকে সেন্ট্রাল গোডাউন হিসাবে ব্যবহার করা হত। বিভিন্ন ফলের রস তৈরির কাঁচামাল সেখানে ছিল। প্রাথমিক তদন্তে অনুমান শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে।

বৃহস্পতিবার বিকেলে আগুন লাগার পর প্রাণে বাঁচতে ভবন থেকে লাফ দেন তিনজন শ্রমিক। স্বপ্না রানী (৪৪) ও মিনা আক্তার (৩৪) ও মোরসালিন (২৮)। ওই তিনজনকেই হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত ঘোষণা করা হয়। অগ্নিকাণ্ডের ঘটনায় ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসন জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু ৩০ হাজার টাকা এবং আহতদের পরিবার পিছু ১০ হাজার টাকা করে সাহায্য করা হবে।

Comments
Loading...