পরিবেশ রক্ষায় দেশে সেরা বাংলা, পেল কেন্দ্রীয় স্বীকৃতি

পরিবেশ রক্ষার ক্ষেত্রে সুশাসনে দেশের মধ্যে প্রথম স্থান বাংলার। কেন্দ্রের ‘গুড গভর্নেন্স ইনডেক্স’- এর পরিবেশ বিভাগে সেরা হয়েছে বাংলা।

এ রাজ্যের পরে রয়েছে কেরল, তামিলনাড়ু, বিহার ও ওড়িশা। গুড গভর্নেন্স ইনডেক্সের পরিবেশ বিভাগে বাংলার স্কোর ০.৬৩। কেরল পেয়েছে ০.৫৯, তামিলনাড়ু ০.৫৮ এবং বিহার ও ওড়িশার একত্রে স্কোর ০.৫৬। পরিবেশ রক্ষায় বাংলার সাফল্যে মুখ্যমন্ত্রীর ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসা করেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ ব্রায়েন। নিজস্ব ট্যুইটার হ্যান্ডেল থেকে তিনি লেখেন, আবারও এগিয়ে বাংলা, ‘অধিনায়ক দিদি’।
দূষণমুক্ত পরিবেশ গড়তে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী।

জেলায় জেলায় বৃক্ষরোপণ কর্মসূচি থেকে গঙ্গাসাগর মেলা পরিচ্ছন্ন রাখার জন্য প্রশাসনিক স্তরে দারুণ জোর দেওয়া হয়। সম্প্রতি বুলবুল ঝড়ে ক্ষতিগ্রস্ত সুন্দরবনে ম্যানগ্রোভ গাছ লাগানোর নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই কাজ সম্প্রতি শেষ হয়েছে বলে সম্প্রতি উত্তর ২৪ পরগনায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীকে জানান প্রশাসনিক আধিকারিক। সদ্যসমাপ্ত গঙ্গাসাগর মেলাতেও এবার রাজ্য সরকারের বিশেষ নজর ছিল পরিবেশের উপর। এবার মেলার পরিবেশ ছিল খুবই ভালো। মেলা প্রাঙ্গণ যাতে নোংরা না হয়, তার জন্য স্বেচ্ছাসেবক বাহিনী রাখা হয়েছিল। দূষণ রোধেও নানা ব্যবস্থা নেওয়া হয়েছিল।

Comments
Loading...