উত্তর-পূর্বের বোরো বিচ্ছিন্নতাবাদী সংগঠন ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অফ বোরোল্যান্ডের  (এনডিএফবি) সঙ্গে ত্রিপাক্ষিক শান্তি চুক্তি সই করল ভারত সরকার। বোরো শান্তি চুক্তির ফলে বোরোদের রাজনৈতিক ও অর্থনৈতিক সুবিধার পাশাপাশি ভাষা ও ভূমির অধিকার সুনিশ্চিত হবে বলে দাবি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। চুক্তি সাক্ষর করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল এবং বোরো বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনডিএফবির ৪ টি পৃথক সংগঠন। ছিল অল বোরো স্টুডেন্টস ইউনিয়ন বা আবসুও।

এদিন অমিত শাহ বলেন, ১৯৭২ সাল থেকে আবসু পৃথক বোরোল্যান্ডের দাবি জানিয়ে আসছে। শুরুতে এই আন্দোলন শান্তিপূর্ণ থাকলেও ১৯৮৭ সাল থেকে তা হিংসাত্মক হয়ে উঠতে থাকে। এই চুক্তির ফলে অখণ্ড অসমের পাশাপাশি বোরো জনগোষ্ঠীর স্বর্ণালী ভবিষ্যত সুনিশ্চিত হবে বলেও দাবি অমিত শাহের।

এদিকে বোরোল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিলে অচলাবস্থা কাটাতে কেন্দ্রের বোরো শান্তি চুক্তির প্রবল বিরোধিতা করে সোমবার ১২ ঘণ্টার অসম বনধের ডাক দিয়েছে অ-বোরো সংগঠনগুলো।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

India Coronavirus Death Toll