সরকার কি অরণ্যবাসীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে? সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে মোদীকে লেখা খোলা চিঠিতে প্রশ্ন বৃন্দা কারাটের

জঙ্গলে বসবাসকারী আদিবাসীসহ অন্যান্য বসবাসকারীদের জঙ্গলের উপর অধিকার সুনিশ্চিত করতে মনমোহন সিংহের সরকার অরণ্যের অধিকার আইন আনে। কিন্তু একাধিক বন্যপ্রাণী সংগঠন এই আইনের বিরুদ্ধে মামলা করে সুপ্রিম কোর্টে। তাদের দাবি ছিল, জঙ্গলের জমিতে চাষাবাদ করার জন্য যাদের পাট্টার আবেদন খারিজ হয়েছে, তাদের উৎখাত করা হোক।
এই মামলার শুনানিতে গত ১৩ই ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট ১৬ টি রাজ্যকে নির্দেশ দেয়, ২৪ শে জুলাইয়ের মধ্যে পাট্টার আবেদন খারিজ হওয়া পরিবারগুলিকে উচ্ছেদ করার।
এদিকে বনবাসীদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের অভিযোগ, কেন্দ্রীয় সরকার এবিষয়ে কোনও আপত্তি না তোলায় শীর্ষ আদালত এমন নির্দেশ দিয়েছে। এজন্য তারা মোদী সরকারকেই দায়ী করছেন।
এই প্রসঙ্গে সিপিএম পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাট একটি খোলা চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। বৃন্দা তাতে লিখেছেন, তথ্য অনুযায়ী ৪২ লক্ষ ১৯ হাজার আদিবাসী ও অন্যান্য অরণ্যবাসীদের মধ্যে ১৮ লক্ষ ৮৯ হাজার মানুষের দাবি গ্রাহ্য করা হয়েছে। অর্থাৎ, সুপ্রিম কোর্টের নির্দেশে ২৩ লক্ষ ৩০ হাজার আদিবাসী ও অন্যান্য অরণ্যবাসী অস্তিত্বের সংকটে পড়লেন।
মোদী সরকারকে দ্রুত অর্ডিন্যান্স জারি করে আদিবাসীসহ অরণ্যবাসীদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবি জানিয়েছেন বৃন্দা কারাট। আর যদি তা না হয়, সরকার আদিবাসীদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করল বলে ধরে নেওয়া হবে বলেও চিঠিতে লিখেছেন সিপিএম নেত্রী।
চিঠিতে বৃন্দা কারাটের বিস্ফোরক অভিযোগ, মামলার শুনানি চলাকালীন সরকার পক্ষের আইজীবীরা আদালতে হাজিরই ছিলেন না। মামলার আবেদনকারী অধিকাংশ বন দফতরের অফিসারই অবসর গ্রহণ করেছেন বলেও চিঠিতে দাবি বৃন্দা কারাটের।
চিঠিতে সিপিএম নেত্রীর অভিযোগ, অরণ্যে বসবাসকারী মানুষের কথা পূর্বতন কংগ্রেস সরকারও ভাবেনি। আর গত পাঁচ বছরে মোদী সরকার বেশ কয়েকটি এমন আইন পাশ করিয়েছে যাতে আদিবাসী ও অন্যান্য অরণ্যবাসীদের অরণ্যের অধিকার খর্ব হয়েছে। বিভিন্ন প্রকল্প করার অছিলায় অরণ্যবাসীদের জায়গা বহুজাতিক কোম্পানিরগুলির হাতে তুলে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।
আদিবাসী ও অরণ্যবাসীদের উচ্ছেদের জন্য ‘লবি’ করা হচ্ছে বলে চিঠিতে অভিযোগ বৃন্দা কারাটের। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে বৃন্দা কারাটের প্রশ্ন, সংসদে একাধিক ইস্যুতে বিল নিয়ে এলেও, আদিবাসী ও অন্যান্য অরণ্যবাসীর সুরক্ষার বিষয়ে উদাসীন কেন বিজেপি সরকার?

Comments
Loading...