কৃষক অসন্তোষ ঠেকাতে বাজেটে একগুচ্ছ ঘোষণা কেন্দ্রের

লোকসভা ভোটের মুখে কৃষক অসন্তোষ দূর করতে সচেষ্ট হল মোদী সরকার। ১লা ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেটে কৃষকদের জন্য নয়া প্রকল্প ঘোষণা করলেন ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল।
২ হেক্টরের কম জমির মালিকদের সাহায্য করতে বছরে ৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। ‘প্রধানমন্ত্রী কিষাণ যোজনা’ প্রকল্পের এই টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে বলে ঘোষণা করেন পীযূষ গোয়েল। এই প্রকল্পে ১২ কোটি কৃষক পরিবার উপকৃত হবে বলে দাবি করেন তিনি।
অন্তর্বর্তী বাজেটে গো-রক্ষায় নতুন প্রকল্প ঘোষণা করা হয়। গোরুর প্রজনন এবং রক্ষণাবেক্ষণের জন্য ‘রাষ্ট্রীয় গোকুল যোজনা’ নামে এই প্রকল্পে বরাদ্দ করা হয়েছে ৭৫০ কোটি টাকা। এছাড়া, মৎস্য চাষে সাহায্য করার জন্য আলাদা দফতর গঠন করার কথা ঘোষণা করা হয়।
সংরক্ষিত ক্ষেত্রের শ্রমিকদের পেনশন নূন্যতম ৩ হাজার টাকা করা হয়েছে এই বাজেটে।
প্রসঙ্গত, কিছুদিন আগেই প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, আগামী লোকসভা নির্বাচনের পর কৃষকদের আয় দ্বিগুণ করার বন্দোবস্ত করবে তাঁর সরকার। কিন্তু পীযূষ গোয়েল বাজেট পেশ করার সময় দাবি করেন, ইতিমধ্যেই দেশের কৃষকদের আয় দ্বিগুণ বেড়েছে। তিনি এও দাবি করেন, মূল্যবৃদ্ধির হার অনেক কমে গিয়েছে এবং রাজস্ব ঘাটতি জিডিপি-র ২.৫ শতাংশ হয়েছে।

Comments
Loading...