মিছিলে উত্তাল কলকাতার রাস্তা

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বৃহস্পতিবার শহর কলকাতাও মিছিলে মিছিলে উত্তাল হয়ে উঠল। দুপুরে কলকাতার রাজপথে নামলেন অপর্ণা সেন, সোহাগ সেন, কৌশিক সেন সহ বিশিষ্টরা। সোস্যাল মিডিয়ায় প্রচার করে আয়োজন করা হয়েছিল তাঁদের মিছিলের। সেখানে কোনও রাজনৈতিক দলের নেতা, নেত্রী ছিলেন না, ছিল না কোনও রাজনৈতিক দলের পতাকা। নাট্য জগতের অনেকে ছিলেন, ছিলেন, কলেজ-বিশ্ববিদ্যালয়ের বহু পড়ুয়া।

কৌশিক বলেন, রাজনৈতিক দলের থেকে সাধারণ মানুষের ডাকা এই মিছিলের জোর অনেক বেশি। অপর্ণা বলেন, কোনও রাজনৈতিক দলের হয়ে নয়, সাধারণ মানুষের স্বার্থে নিরপেক্ষভাবেই কেন্দ্রীয় আইনের বিরোধিতা করছি। যতদিন না কেন্দ্র এই আইন প্রত্যাহার করছে ততদিন তাঁদের প্রতিবাদ চলবে বলে জানালেন কৌশিক সেনরা। পাশাপাশি, ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে আটক করার তীব্র সমালোচনা করেন তাঁরা। বলেন, ফ্যাসিস্ট সরকার চলছে দেশে। এর বিরুদ্ধে নাগরিক সমাজের প্রতিবাদ চলবে। কৌশিকদের মিছিল মৌলালির রামলীলা ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত যায়।

প্রদেশ কংগ্রেসের তরফে আরও একটি মিছিল ধর্মতলা থেকে রাম মন্দির পর্যন্ত যায়। বিকেলে ১৭ টি বাম দলের পক্ষ থেকে একই ইস্যুতে মিছিলের ডাক দেওয়া হয়েছিল। সেটিও রামলীলা ময়দান থেকে বেরিয়ে পার্ক সার্কাস ময়দান পর্যন্ত যায়।

সোমবার থেকে কলকাতা ও হাওড়া শহরে পর পর তিন দিন মিছিল করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার বিকেলে ধর্মতলার রানি রাসমণি অ্যাভিনিউয়ে তৃণমূলের সভা থেকে ফের তিনি কেন্দ্রের নাগরিকত্ব আইনের তীব্র সমালোচনা করেন।

Comments
Loading...