উৎসবের মরসুমের অফার শেষ হতেই ফের গাড়ি বাজারে দৈন্যদশা। ২০১৮-র নভেম্বরের তুলনায় এই নভেম্বরে গাড়ি বাজারের গড় বিক্রি কমল ৪ শতাংশ।
নভেম্বরে প্রতিটি সংস্থার গাড়ি বাজারেই হাঁড়ির হাল। দেশের বৃহত্তম গাড়ি উৎপাদনকারী সংস্থা মারুতি সুজুকির মোট গাড়ি বিক্রি গত বছরের তুলনায় ৩.২ শতাংশ কমেছে। নভেম্বরে সর্বমোট ১ লক্ষ ৪১ হাজার ৪০০ ইউনিট গাড়ি বিক্রি করেছে মারুতি। চলতি আর্থিক বছরে মারুতির গাড়ি বিক্রি কমেছে ২১ শতাংশ।
একই দশা টাটা মোটরসেরও। গত বছরের নভেম্বরের তুলনায় এই নভেম্বরে টাটার গাড়ি বিক্রি কমেছে ২৫ শতাংশ। গত মাসে মাত্র ৩৮ হাজার ৫৭ ইউনিট গাড়ি বিক্রি করেছে তারা। ২০১৮ সালের নভেম্বরে যা ছিল ৫০ হাজার ৪৭০ ইউনিট।
দেশের তৃতীয় গাড়ি উৎপাদনকারী সংস্থা মাহিন্দ্রার বাজারেও নভেম্বরে ভাটা পড়েছে। গত নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে তাদের ডোমেস্টিক সেল পড়েছে ৭ শতাংশ। সংস্থার মাত্র ৩৮ হাজার ৬১৪ টি গাড়ি বিক্রি হয়েছে নভেম্বরে। গত বছরের নভেম্বরে এই সংখ্যা ছিল ৪১ হাজার ৫৬৪।
গত মাসে সবচেয়ে খারপ হাল ছিল হন্ডা কারস ইন্ডিয়ার। সংস্থাটির গত মাসে ডোমেস্টিক সেল ছিল মাত্র ৬,৪৫৯ ইউনিট এবং রফতানি হয়েছে ১০৫ টি গাড়ি। সব মিলিয়ে ২০১৮ সালের নভেম্বরের তুলনায় এই নভেম্বরে ৫০ শতাংশ কমেছে হন্ডার গাড়ি বিক্রি। জাপানি গাড়ি সংস্থা টয়োটা এই নভেম্বর মাসে ভারতে মাত্র ৯ হাজার ২৪১ টি গাড়ি বিক্রি করেছে। যা গত বছরের নভেম্বরের তুলনায় ১৯ শতাংশ কমেছে।
কোরিয়ান ব্র্যান্ড হুন্ডাই-এর বাজার অবশ্য তুলনামুলক ভালো। যদিও এই নভেম্বর মাসে গত বছরের তুলনায় মাত্র ২ শতাংশ গাড়ি বিক্রি বেড়েছে তাদের।
এদিকে এই মন্দার বাজারেও নয়া মাইলস্টোন স্পর্শ করেছে মারুতি সুজুকি। গত ২৭ বছরে ভারতে দু’কোটি গাড়ি বিক্রি করেছে তারা। এই প্রথম দেশের কোনও গাড়ি নির্মাণ সংস্থা এই নজির গড়ল।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Mukesh Ambani Thank Shareholders