কিছু জায়গায় শুরু গোষ্ঠী সংক্রমণ, রাজ্যে সপ্তাহে ২ দিন পুরো লকডাউন, এ সপ্তাহে বৃহস্পতিবার ও শনিবার, জানালেন আলাপন ব্যানার্জি

রাজ্যে কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে জানালেন স্বরাষ্ট্র সচিব আলাপন ব্যানার্জি। যার জেরে সপ্তাহে দু’দিন করে পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করল রাজ্য সরকার। চলতি সপ্তাহে বৃহস্পতি ও শনিবার জারি হচ্ছে লকডাউন। এরপর প্রতি সপ্তাহে কোন কোন দিন লকডাউন করা হবে তা আলোচনা করে ঠিক করা হবে।
সোমবার বিকেলে নবান্নে সাংবাদিক বৈঠক করে আলাপন ব্যানার্জি জানান, বাংলার কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ বা কমিউনিটি স্প্রেড শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে। সংক্রমণ রোধে এবার থেকে সপ্তাহে দু’দিন করে সম্পূর্ন লকডাউন করা হচ্ছে রাজ্যে। এ সপ্তাহে বৃহস্পতি ও শনিবার লকডাউনের কথা ঘোষণা করেন স্বরাষ্ট্র সচিব। আগামী সপ্তাহে বুধবার থাকবে লকডাউন। স্বরাষ্ট্র সচিব জানান, অগাস্ট মাস পর্যন্ত এই লকডাউন নীতি জারি থাকবে সারা রাজ্যে। আগামী সোমবার এ নিয়ে আবার প্রশাসনের শীর্ষ স্তরের বৈঠক হবে। এদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উপস্থিতিতে মন্ত্রী ও আমলাদের নিয়ে এক বৈঠকে এই লকডাউন নীতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান আলাপন ব্যানার্জি।
তিনি জানান, সরকারি ও বেসরকারি হাসপাতালের শয্যা থেকে অ্যাম্বুলেন্স পরিষেবা আরও বৃদ্ধি করা হচ্ছে। রোগীদের সাহায্যের জন্য স্বাস্থ্য ভবনের ইন্টিগ্রেটেড হেল্প লাইন চালু হয়েছে। এই নম্বরগুলি হল ১৮০০৩১৩৪৪৪২২২ এবং ০৩৩-২৩৪১২৬০০১। টেলি মেডিসিনের জন্য হেল্পলাইন ০৩৩-২৩৫৭৬০০১ এবং অ্যাম্বুলেন্সের জন্য সাধারণ মানুষ যোগাযোগ করতে পারেন ০৩৩-৪০৯০২৯২৯ নম্বরে।
স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ২২৭৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩৬ জনের। রবিবার রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর অ্যাডভাইজারি দিয়ে জানিয়ে দেয়, আগামী ৩১ জুলাই পর্যন্ত রাজ্যজুড়ে আঞ্চলিকভাবে লকডাউন চললেও জেলার করোনা পরিস্থিতি বিচার করে এই সময়সীমা জেলা শাসকরা বৃদ্ধি করতে পারেন। পাঁচ থেকে সাতদিন পর্যন্ত চলতে পারে টানা লকডাউন।
পরিস্থিতির দিকে নজর রেখে নবান্নের পর্যবেক্ষণ, এলাকাভিত্তিক লকডাউন করলে সেখানে কিছুটা হলেও লাগাম টানা যাচ্ছে করোনা সংক্রমণে। হাতেনাতে প্রমাণ মিলেছে হাওড়ার উদয়নারায়ণপুরে। কড়া লকডাউনে এক ধাক্কায় করোনা সংক্রমিতের হার ১০ থেকে ৫ শতাংশে নেমে এসেছে। এদিকে রাজ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে মনে করছে প্রশাসন। তাই সপ্তাহে দু’দিন করে রাজ্যে লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হল।
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে COVID-19 সংক্রমণের শিকার হয়েছেন ৪০ হাজারের বেশি মানুষ। যার ফলে মোট সংক্রামিতের সংখ্যা পেরিয়ে গিয়েছে ১১ লক্ষ।

Comments
Loading...