সোমবার থেকে শুরু হল COVAXIN এর হিউম্যান ট্রায়াল, 7428847499 নম্বরে ফোন করে করতে পারেন নাম নথিভুক্ত

সোমবার থেকেই ভারতের প্রথম করোনা ভ্যাকসিনের জন্য হিউম্যান ট্রায়ালের প্রক্রিয়া শুরু হয়ে গেল। শনিবারই অল ইন্ডিয়া ইন্সস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের এথিকস কমিটি কোভাক্সিনের হিউম্যান ট্রায়াল চালানোর অনুমতি দেয়। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, সোমবার থেকেই এইমসে স্বেচ্ছাসেবক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

ট্রায়ালে অংশ নেওয়ার ইচ্ছাপ্রকাশ করে ইতিমধ্যেই কয়েকজন স্বেচ্ছাসেবক নাম নথিভুক্ত করেছেন। সোমবার থেকে তাঁদের উপর টিকা প্রয়োগের আগে স্বাস্থ্য অবস্থা খতিয়ে দেখার কাজ শুরু হচ্ছে। তারপর তাদের উপর প্রয়োগ করা হবে প্রস্তাবিত টিকা। জানিয়েছেন এইমসের কমিউনিটি মেডিসিনের অধ্যাপক ডক্টর সঞ্জয় রাই।

 

১২ জায়গায় চলবে কোভাক্সিনের ট্রায়াল 

দেশের ১২ টি জায়গায় কোভাক্সিনের হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল চলবে। তার মধ্যে অন্যতম দিল্লি এইমস। কোভাক্সিনের হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ও দ্বিতীয় পর্যায়ে মোট ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের উপর প্রস্তাবিত ভ্যাকসিন প্রয়োগ করা হবে। তার মধ্যে ১০০ জনই দিল্লি এইমসের।

 

দিল্লি এইমসে ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবক আহ্বান 

স্বাস্থ্যবান পুরুষ কিংবা মহিলা, যাদের কোনও কোমর্বিডিটি এবং কোভিড ১৯ এর ইতিহাস নেই। বয়স হতে হবে ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে। তারাই স্বেচ্ছাসেবক হওয়ার আবেদন করতে পারেন।

 

স্বেচ্ছাসেবক হতে যোগাযোগ করবেন কোথায়? 

ভারতের প্রথম করোনা ভ্যাকসিন কোভাক্সিনের হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবক চাওয়া হচ্ছে। আপনিও এই ট্রায়ালের অংশ হতে পারেন। ইচ্ছুক ব্যক্তিরা [email protected] এই ঠিকানায় ইমেল করতে পারেন। অথবা ৭৪২৮৮৪৭৪৯৯ নম্বরে ফোন বা এসএমএস করে আগ্রহ প্রকাশ করতে পারেন।

ভারতের প্রথম প্রস্তাবিত কোভিড ভ্যাকসিন হিসেবে পরিচয় পেয়েছে হায়দরাবাদের ভারত বায়োটেকের কোভাক্সিন। আইসিএমআর এবং ন্যাশনাল ইন্সস্টিটিউট অফ ভাইরোলজি বা NIV এর সঙ্গে জুটি বেঁধে ভারত বায়োটেক তৈরি করেছে কোভাক্সিন। তারই ফেজ ওয়ান ও টু চালানোর অনুমতি দিয়েছে সরকার। এরপর দেশের ১২ টি জায়গা বেছে নিয়ে স্বেচ্ছাসেবক নিয়োগ শুরু হয়েছে। এবার দিল্লি এইমস জানিয়ে দিল তারা সোমবার থেকেই ট্রায়ালের প্রক্রিয়া শুরু করে দিচ্ছে। গত বুধবার পাটনা এইমসেও ট্রায়াল শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

তবে শুধু কোভাক্সিনই নয়, DCGI জায়ডাস ক্যাডিলা সংস্থাকেও একটি ভ্যাকসিনের ফেজ ওয়ান ও ফেজ টু ট্রায়ালের অনুমতি দিয়েছে। সরকারি সূত্রের খবর, আনুমানিক ১ হাজার স্বেচ্ছাসেবকের উপর এই দুই প্রস্তাবিত ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল চালানো হবে।

Comments
Loading...