বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি, ছয়ে কলকাতা, নয়ে মুম্বই, জানাচ্ছে আইকিউ এয়ার ভিস্যুয়ালের রিপোর্ট

বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি। দূষণের নিরিখে প্রথম দশে রয়েছে কলকাতা ও মুম্বই। জানাল সুইস সংস্থার রিপোর্ট।
দীপাবলি পর থেকে রাজধানী দিল্লিতে বসবাস করাটাই কষ্টের হয়ে দাঁড়িয়েছে। এখনও বাতাসের স্বাস্থ্যের উন্নতি হয়নি, বরং এয়ার কোয়ালিটি ইনডেক্সে তা বিপজ্জনক বলেই দেখাচ্ছে। এদিকে স্যুইস সংস্থা আইকিউ এয়ার ভিস্যুয়ালের রিপোর্ট বলছে, ভারতের রাজধানীই বিশ্বের সবচেয়ে দূষিত শহর। বিভিন্ন দেশের শহরের এয়ার কোয়ালিটি সংগ্রহ ও পরীক্ষার মাধ্যমে এই রিপোর্ট তৈরি করেছে সুইডিশ সংস্থাটি। যেখানে দেখা যাচ্ছে, বিশ্বের প্রথম ১০ টি দূষিত শহরের তালিকায় ভারতের তিনটি শহর রয়েছে। দিল্লি ছাড়া, কলকাতা ও মুম্বইয়ের বায়ুদূষণ ভয়ঙ্কর মাত্রায় বেশি বলে জানাচ্ছে রিপোর্ট। সারা বিশ্বের মধ্যে দূষিত শহর হিসেবে কলকাতা রয়েছে ছয় নম্বরে এবং মুম্বই নবম স্থানে।
এয়ার ভিস্যুয়াল জানাচ্ছে, চলতি বছরের অক্টোবর থেকে নভেম্বরের প্রথমার্ধ পর্যন্ত দিল্লির দূষণ মাত্রা ছাড়িয়েছে। গত ২৭ অক্টোবর থেকে টানা ৯ দিন দিল্লির দূষণমাত্রা ছিল ভয়ঙ্কর। সব মিলিয়ে দিল্লির বাতাস জনস্বাস্থ্যের পক্ষে অত্যন্ত খারাপ বলে জানাচ্ছে স্যুইস সংস্থাটি। ভারতের তিনটি শহর ছাড়া চিনের বেজিং সহ চারটি শহর দূষণের নিরিখে প্রথম দশে রয়েছে। এছাড়া বায়ুদূষণ মাত্রায় পাকিস্তানের লাহোর রয়েছে তৃতীয় স্থানে এবং উজবেকিস্তানের তাসখন্দ চতুর্থ স্থানে। নেপালের রাজধানী কাঠমান্ডু সাত নম্বরে।
এদিকে বাতাসে বিপজ্জনক মাত্রায় দূষণের জেরে বৃহস্পতি ও শুক্রবারও দিল্লির সমস্ত স্কুল ছিল বন্ধ। আর শনিবার কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড জানিয়েছে রাজধানীর এয়ার কোয়ালিটি ইনডেক্স ৪০২। এদিকে দূষণ কমাতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জোড়-বিজোড় নীতিতে গাড়ি চালানো যে তেমন কাজে আসছে না, তা নিয়ে শুক্রবারই উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। এই ভয়ঙ্কর বায়ু দূষণে শ্বাসকষ্ট, চোখের প্রদাহের মতো সমস্যা দেখা দিচ্ছে। সমস্যায় পড়েছেন হাঁপানির রোগীরা। এদিকে দিল্লির পাশাপাশি কলকাতার বাতাসের স্বাস্থ্যও যে সুবিধার নয় তা জানিয়ে দিয়েছে আইকিউ এয়ার ভিস্যুয়ালের রিপোর্ট। উল্লেখ্য, এয়ার কোয়ালিটি ইনডেক্সের তারতম্য অনুযায়ী এই র‍্যাঙ্কিংয়ে পরে পার্থক্য হতে পারে।

 

Comments
Loading...