পুজোয় মেট্রোরেল: ষষ্ঠীতে 8 AM-9.30 PM, সপ্তমী থেকে নবমী 12 NOON-11.30 PM ট্রেন চলাচল, দেখে নিন পুরো গাইডলাইন

পুজোর বাকি তিনদিন। তবে আগের পুজোর বছরগুলির মতো এবার যে রাতভর মেট্রো চলবে না, তা আগেই জানিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। এবার পুজোয় কতক্ষণ মিলবে মেট্রো পরিষেবা সেই সংক্রান্ত তথ্য দিল মেট্রো কর্তৃপক্ষ। তার আগে দুর্গা পুজোর দিনগুলোয় শহরের লাইফলাইন মেট্রো পরিষেবার নতুন সময় সূচি প্রকাশ করল মেট্রো কর্তৃপক্ষ। সেই সঙ্গে কোভিড পরিস্থিতিতে সুরক্ষার স্বার্থে যাত্রীদের জন্য কয়েকটি নিয়ম যুক্ত করা হয়েছে। যা অমান্য করলে জেল বা জরিমানা হতে পারে সংশ্লিষ্ট যাত্রীর।
পুজোর দিনে কত সময় মিলবে মেট্রো পরিষেবা?
২২ অক্টোবর অর্থাৎ ষষ্ঠীর দিন সকাল ৮টা থেকে রাত ৯.৩০ পর্যন্ত চালু থাকছে কলকাতা মেট্রো পরিষেবা। তারপর, ২৩ থেকে ২৫ অক্টোবর অর্থাৎ, সপ্তমী থেকে নবমীর দিন দুপুর ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত পরিষেবা মিলবে। পাওয়া যাবে আট মিনিট অন্তর ট্রেন। আর দশমীর দিন কেবল সকাল ১০.১০ মিনিট থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত চালু থাকছে মেট্রো, জানিয়েছে কর্তৃপক্ষ।
এদিকে কোভিড পরিস্থিতিতে যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে রবিবার এক দফা নির্দেশিকা দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তাতে পুজোর দিনগুলোয় কীভাবে মেট্রোয় যাতায়াত করবেন যাত্রীরা, তা বিস্তারিত জানানো হয়েছে। এগুলো লঙ্ঘন করলে আইন অনুযায়ী কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও সতর্ক করা হয়েছে।
বলা হয়েছে, মুখে মাস্ক না পরে অথবা দায়সারাভাবে মাস্ক পরে কেউ যেন মেট্রোয় প্রবেশ না করেন। যাত্রীদের শারীরিক দূরত্ব বজায় রাখা অবশ্য কর্তব্য। কোভিড পজিটিভ কেউ যেন মেট্রোয় সওয়ার না হন, তার জন্য স্টেশনে প্রবেশ করায় থাকছে নিষেধাজ্ঞা। নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্টেশনে প্রবেশের আগে রেলওয়ের স্বাস্থ্য প্রতিনিধিদলকে দিয়ে প্রাথমিকভাবে পরীক্ষা করে তারপর মেট্রোয় উঠতে হবে। যেখানে সেখানে থুতু ফেলতে নিষেধ করা হয়েছে। তাছাড়া স্টেশন চত্বর বা ট্রেনের ভিতরে এমন কিছু করা চলবে না যাতে পরিবেশ অপরিচ্ছন্ন হয়। নির্দেশ অমান্যকারী যাত্রীকে রেলওয়ে আইনের ১৪৫, ১৫৩, ১৫৪ ধারায় দোষী সাব্যস্ত করে শাস্তি দেওয়া হবে। তাতে মোটা অঙ্কের জরিমানা বা জেল হতে পারে তাঁর।

Comments
Loading...