Eastern Railway Recruitment: লিখিত বা ইন্টারভিউ ছাড়াই পূর্ব রেলে ২,৭৯২ পদে নিয়োগ

লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউ ছাড়াই রেলের চাকরি! কোন কোন পদে এই চাকরি পেতে পারেন? শিক্ষাগত যোগ্যতাই বা কী? দেখে নিন একনজরে ।
সম্প্রতি পূর্ব রেলের তরফে কর্মখালির নোটিসে বলা হয়েছে, দশম শ্রেণি, অষ্টম শ্রেণি পাশ ও আইটিআই সার্টিফিকেটধারীরা লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ ছাড়াই রেলে অ্যাপ্রেন্টিসের কাজে যোগ দিতে পারেন। তার জন্য আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে ইচ্ছুক প্রার্থীদের আবেদন করতে হবে Eastern Railway Recruitment বোর্ডের কাছে ।

কোথায় কত পদ ?

কলকাতাতে মোট ২,৭৯২ টি পদ খালি রয়েছে। হাওড়া ডিভিশনে ৬৫৯ টি পদ, শিয়ালদহ ডিভিশনে ৫২৬, মালদা ডিভিশনে ১০১, আসানসোলে  ৪১২, কাঁচরাপাড়া ওয়ার্কশপে ২০৬, লিলুয়া ওয়ার্কশপে ২০৪ এবং জামালপুর ওয়ার্কশপে ৬৮৪ জন অ্যাপ্রেন্টিস নেওয়া হবে।
ফিটার, ঢালাইয়ের কাজ জানা, যন্ত্রপাতি ব্যবহারে দক্ষ, ইলেকট্রিশিয়ান, ওয়ারম্যান, ছুতোর মিস্ত্রি, মেকানিক মেশিন টুল মেন্ট (এমএমটিএম) ইত্যাদি পদে ২ হাজার ৭৯২ জন অ্যাপ্রেন্টিস নেবে পূর্ব রেল।

শিক্ষাগত যোগ্যতা

বিশেষ কিছু পদের জন্য প্রার্থীকে যে কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণি পাশ করতে হবে এবং পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। প্রার্থীদের অবশ্যই এনসিভিটি/এসসিভিটির দেওয়া ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকতে হবে। তবে শিট মেটাল ওয়ার্কার, ঢালাইয়ের কাজ, লাইনম্যান, ছুতোর মিস্ত্রি, পেন্টারের পদপ্রার্থীদের কেবল অষ্টম শ্রেণি পাশের শংসাপত্র ও ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকলেই চলবে।

বয়স

অনুর্ধ্ব ২৪ বছর বয়সিরা সংশ্লিষ্ট পদের জন্য আবেদন জানাতে পারবেন। এই প্রেক্ষিতে ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট কিংবা জন্ম শংসাপত্র চাওয়া হতে পারে। তবে এক্ষেত্রে কোনও কুষ্ঠি, হলফনামা ইত্যাদি গ্রহণীয় নয়।

অ্যাপ্লিকেশন ফি

Eastern Railway Recruitment  এর  লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ ছাড়াই রেলের অ্যাপ্রেন্টিস পদে যোগ দিতে ১০০ টাকা দিয়ে অ্যাপ্লিকেশন ফি নিতে হবে। তফসিলি জাতি, উপজাতি ও মহিলাদের কোনও অ্যাপ্লিকেশন ফি লাগবে না। অনলাইনে আবেদন করা যাবে। এরপর যোগ্যতার বিচারে প্রার্থীদের বেছে নেবে রেল।

Comments
Loading...