চিনে লং মার্চে হাতির পাল! ৫০০ কিলোমিটার উজিয়ে কোথায় চলেছে?

এ যেন লং মার্চ! দীর্ঘ ১৫ মাস ধরে একপাল হাতি জঙ্গল ছেড়ে ছুটছে তো ছুটছেই! এখনও পর্যন্ত চিনের শহর, গ্রাম, বনাঞ্চল মিলিয়ে ৫০০ কিলোমিটার পথ পেরিয়ে গিয়েছে। কোথায় চলেছে হাতির পাল? বিশ্বের সংবাদ ও সামাজিক মাধ্যমের চোখ আটকে সেখানে।

মনে করা হচ্ছে, এতটা পথ পাড়ি দিয়ে সাময়িক বিরতি নিয়েছে তারা। সোমবার দীর্ঘ পথ পাড়ি দেওয়ার পর হাতির পালকে দেখা গেছে কুন্ডলী পাকিয়ে ঘুমিয়ে থাকতে। চিনের ইউনান প্রদেশের কুনমিংয়ের জিনিং জেলার কাছে ধরা পড়েছে এই ছবি। নেট মাধ্যমে তা নিমেষে ভাইরাল।

খানিক স্বস্তি দিয়েছে এই ছবি। কারণ মাঠঘাট, খেতখামার দিয়ে হাতির পাল এগিয়ে যাওয়ার ফলে ইতিমধ্যেই চাষবাসের ক্ষতি হয়ে গেছে ১০ লক্ষ ডলারের।

কীসের টানে এবং কোথায় এভাবে ছুটে চলেছে হাতির পাল? তদারকির জন্য তৎপর চিনের গণমাধ্যম। ২৪ ঘণ্টা হাতির দলের গতিবিধি নজরবন্দি করা হচ্ছে ড্রোনের মাধ্যমে। আর লাইভ সম্প্রচার হচ্ছে চিনের টিভিতে।

হাতির দলে রয়েছে ১৫ টি পূর্ণবয়স্ক হাতি এবং ৩ টি শিশু হাতি। জানা গেছে, পথে দু-একটি হাতি দলছুট হয়েছে। কিন্তু হাতিগুলি উত্তর দিকে চলেছে কেন? এখনও তার উত্তর খুঁজছে চিন। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, মূলত বাসস্থান ধ্বংস হয়ে যাওয়ার ফলে বনভূমি ছেড়ে তারা বেরিয়ে পড়েছে। প্রাণী বিশেষজ্ঞদের মতে, সম্ভবত জঙ্গল থেকে বেরিয়ে পথ হারিয়ে ফেলেছে হাতির পাল। হারানো পথ খুঁজে পেতে ইতিমধ্যেই তারা পাড়ি দিয়ে ফেলেছে ৫০০ কিলোমিটার।

হাতির পালের গতিবিধি নজর রাখার পাশাপাশি তাদের বনে ফিরিয়ে দিতে মোতায়েন করা হয়েছে ১০৬টি গাড়ি, ১৪ টি ড্রোন ও ৬৩০ জন নিরাপত্তারক্ষী। কিন্তু হাতির পাল থামছে না। হেঁটেই চলেছে উত্তর মুখে। ঠিক যেন লং মার্চ!

Comments
Loading...