আকাশছোঁয়া পেট্রোল-ডিজেলের ঠ্যালা সামলাতে থালায় কমছে খাবার, কোপ স্বাস্থ্যেও! SBI এর রিপোর্টে ভয়াবহ ছবি

দেশের মানুষের আজ প্রকৃতই তেল আনতে পান্তা ফুরোয় অবস্থা। সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার রিপোর্টে তা স্পষ্ট। রিপোর্ট বলছে, পেট্রোল-ডিজেলের পিছনে বাড়তি খরচ করতে গিয়ে থালায় কমছে খাবারের পরিমাণ। এমনকী তেলের চড়া দাম সামলাতে গিয়ে মানুষ ওষুধ বা স্বাস্থ্য খাতে পর্যন্ত খরচ কমাচ্ছেন।

পেট্রো পণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধির প্রভাব যে শুধুমাত্র মুদ্রাস্ফীতি হারের উপর পড়েছে এমনটা নয়। জ্বালানির আকাশছোঁয়া দামের জেরে আমজনতা তাঁদের স্থায়ী খরচ কমাতে এক প্রকার বাধ্য হয়েছে। সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার একটি সার্ভেতে দেখা গিয়েছে, পেট্রোল ডিজেলের খরচ সামলাতে সাধারণ মানুষ স্বাস্থ্যখাতে নিয়মিত ব্যয় অনেকটা কমিয়ে এনেছে।

SBI কার্ডের খরচের পরিসংখ্যান অনুযায়ী, স্বাস্থ্যখাতে ব্যয় কমেছে পাশাপাশি জ্বালানির জন্য ব্যয় ক্রমাগত বেড়েছে। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে দৈনন্দিন জিনিসপত্র, পরিষেবা মূলক ক্ষেত্রের চাহিদা ধারাবাহিকভাবে কমেছে। পরিসংখ্যান অনুযায়ী, জ্বালানির জন্য ২০২১ মার্চ মাসে খরচ হয়েছে ৬২%, জুন মাসে সেই খরচ বেড়ে হয়েছে ৭৫% ।

সংস্থার তরফে রিপোর্টে জানানো হয়েছে, করের কাটছাঁট করে অবিলম্বে পেট্রো পণ্যের দাম কমাতে হবে। কেন্দ্রীয় ও রাজ্য সরকার পেট্রোল ডিজেল থেকে একটি বিরাট অঙ্কের মুনাফা অর্জন করে। অর্থনীতিবিদদের মতে, সরকারের উচিত কর প্রত্যাহার করে পেট্রোল ডিজেলের খরচ কিছুটা কমানো।

পশ্চিমবঙ্গ সহ দেশের একাধিক রাজ্যে পেট্রোল সেঞ্চুরি পার করেছে, ডিজেলও একশোর দোরগোড়ায়।

Comments
Loading...