দিল্লির দাঙ্গাবিধ্বস্ত এলাকা পরিদর্শন সুপ্রিম কোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতির

কার্যত নজির বিহীন। ব্যক্তিগত উদ্যোগে দিল্লির দাঙ্গাবিধস্ত বিভিন্ন এলাকা পরিদর্শন করলেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত তিন বিচারপতি। বৃহস্পতিবার ওই সব এলাকা ঘুরে দেখেন বিচারপতি জোসেফ ক্যুরিয়েন, বিক্রমজিৎ সেন এবং এ কে পট্টনায়েক। উত্তর-পূর্ব দিল্লির উপদ্রুত এলাকাগুলিতে তাঁরা বিভিন্ন ত্রাণ শিবিরেও যান, কথা বলেন সেখানে আশ্রয় নেওইয়া মানুষজনের সঙ্গে।
অবসরপ্রাপ্ত বিচারপতি ক্যুরিয়েন জানান, দিল্লিতে যা ঘটেছে, তা অত্যন্ত মর্মান্তিক। তিনি বলেন, আমরা এখানে পরিস্থিতি খতিয়ে দেখতে এসেছি। কিন্তু কাউকে দোষারোপ করতে বা দোষীদের খুঁজতে আসিনি আমরা। যে ভাবে মানুষ তাদের প্রাণ, বাড়িঘর, গাড়ি, সম্বল হারিয়েছেন তা অত্যন্ত বেদনার। আক্রান্ত এলাকার মানুষ ঘরে ফিরতে ভয় পাচ্ছেন বলেও জানান ওই প্রবীণ বিচারপতিরা।
বিভিন্ন ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া আক্রান্তদের কীভাবে আইনি সহায়তা দেওয়া যায়, তা নিয়েও অবসরপ্রাপ্ত বিচারপতিরা কথা বলেন।  এই কাজে বিভিন্ন আইনি সংগঠনকে এগিয়ে আসার আবেদন জানান তাঁরা। বিচারপতি ক্যুরিয়েনের মতে, এর ফলে আক্রান্তদের মনের জোর বাড়বে। তিনি জানান, দিল্লির আইন বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের উচিত তাদের পড়ুয়াদের এই ত্রাণ শিবিরগুলিতে পাঠানো। তাতে তাঁদের অভিজ্ঞতা বাড়বে।

Comments
Loading...