১০ গ্রাম সোনার দাম ছুঁলো ৩৮ হাজার ৪৭০ টাকা, ভাঙল অতীতের সব রেকর্ড, আর্থিক মন্দার প্রভাব?

কয়েক দিনের মধ্যে ফের বাড়ল সোনার দাম। ক’দিন আগেই রেকর্ড গড়ে ১০ গ্রাম সোনার দাম হয়েছিল ৩৮ হাজার টাকা। মঙ্গলবার সব রেকর্ড ভেঙে সোনার দাম গিয়ে ঠেকল ৩৮ হাজার ৪৭০ টাকায়। গয়নার সোনার দাম আগের চেয়ে ২৮০ টাকা বেড়ে হয়েছে ৩৬ হাজার ১৮০ টাকা।
এ বছরের শুরু থেকেই সোনার দাম ক্রমান্বয়ে বেড়ে চলেছে। ফেব্রুয়ারি মাসে ১০ গ্রাম সোনার দাম ছিল ৩৫ হাজার টাকা। একমাত্র ব্যতিক্রম মে মাস। সেই সময় সোনার চাহিদা তলানিতে ঠেকায়, প্রতি ১০ গ্রাম সোনার দাম নেমে এসেছিল ৩২ হাজার টাকায়। তারপর থেকে টানা বেড়ে চলেছে সোনার দাম। যা মঙ্গলবার অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিল।
হংকং আন্দোলন, চিন-আমেরিকার বাণিজ্যিক দ্বন্দ্ব ও আর্জেন্টিনার বাণিজ্যিক মন্দা, ব্রিটেনের ব্রেক্সিট এবং সর্বোপরি বিশ্ব বাণিজ্যিক মন্দার জেরে মঙ্গলবার থেকে আকাশছোঁয়া হল সোনার দাম। বিশেষজ্ঞদের দাবি, বিশ্ব অর্থনীতি শ্লথ হওয়ায়, বিনিয়োগের বাজারে দর বাড়ছে সোনার। তাই দামও চড়ছে পাল্লা দিয়ে। যাতে অনুঘটকের কাজ করেছে চিন-মার্কিন বাণিজ্যিক দ্বন্দ্ব। যার সরাসরি প্রভাব এসে পড়েছে ভারতের সোনার বাজারেও। পাশাপাশি এই বছর মার্কিন ডলারের তুলনায় টাকার দাম ১.৩ শতাংশ পড়ে গিয়েছে। জিডিপির লক্ষ্যমাত্রা ৭ থেকে কমিয়ে ৬.৯ শতাংশ করা হয়েছে। ২০১৯ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে গয়নার সোনা ও সোনার লগ্নি প্রায় ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই প্রেক্ষিতে ভারতীয় বাজারে অগ্নিমূল্য হচ্ছে সোনা।

Comments
Loading...