খাটুনির তুলনায় বেতন কম! সান ফ্র্যান্সিসকোয় গুগলের ২৩০০ কর্মী তৈরি করলেন ইউনিয়ন

কর্মীদের একাংশের প্রতি সংস্থার বিমাতৃসুলভ আচরণের অভিযোগ উঠেছিল আগেই। এমনকী অফিসে ইউনিয়ন করার অভিযোগে ছাঁটাই হয়েছিলেন জনা পাঁচেক কর্মী। কিন্তু বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলে কর্মীদের ইউনিয়ন (Google Unionized) ঠেকানো গেল না। এবার গুগল কর্তৃপক্ষের বিরুদ্ধে কম টাকায় বেশি খাটুনি করিয়ে নেওয়ার গুরুতর অভিযোগ তুলে কর্মী ইউনিয়ন গঠন করলেন প্রায় ২,৩০০ ক্যাফেটেরিয়া কর্মী।
জানা গিয়েছে, সদর দফতর মাইন্টেন ভিউয়ের পাশাপাশি সান ফ্যান্সিসকো বে এরিয়ার ক্যান্টিন কর্মীরা একত্রিত হয়ে ইউনিয়নে (Google Unionized) যোগ দিয়েছেন। তাঁদের মূল দাবি, গুগল অমানুষিক পরিশ্রম করাচ্ছে, কিন্তু সেই অনুযায়ী বেতন বাড়ছে না দীর্ঘদিন।
শেষ ২ বছর ধরেই গুগলে বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে কর্মী ইউনিয়নের প্রয়োজনীয়তা অনুভব করছিলেন কর্মী বাহিনীর একাংশ। অফিসের অভ্যন্তরে বিভিন্ন সমস্যা নিয়েও কর্মীদের প্রতি বিমাতৃসুলভ আচরণের অভিযোগ ছিল সুন্দর পিচাইয়ের সংস্থার ম্যানেজমেন্টের বিরুদ্ধে। শেষ পর্যন্ত ক্যাফেটেরিয়া কর্মীদের হাত ধরে তা বাস্তবায়িত হওয়ায় সান ফ্রান্সিসকোয় খুশির হাওয়া।
সিলিকন ভ্যালির টেক নিউজ সাইট রিকোড সূত্রের খবর, গুগলের সদর দফতর সহ সান ফ্র্যান্সিসকোয় বাকি সমস্ত দফতরে ৩ বেলা খাবার সরবরাহ করে একটি সংস্থা। তার কর্মীরাই কম বেতনে অধিক পরিশ্রমের অভিযোগ করেছেন গুগলের বিরুদ্ধে।
রিকোডের প্রতিবেদনে উঠে এসেছে ইউনিয়নে যোগ দেওয়া এক ক্যান্টিন কর্মীর বয়ান। যেখানে ওই কর্মী বলছেন, কাজের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বেতন, বিশ্বের সবচেয়ে ধনী সংস্থার কাছ থেকে কর্মীরা এইটুকু প্রত্যাশা করতেই পারে। কর্তৃপক্ষের উপুর্যপুরি অপমান যেন আমাদের ক্ষতে নুনের প্রলেপ দিয়ে তা আরও বাড়িয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে আমাদের কাছে আর কোনও পথ খোলা ছিল না।
কম্পাস গ্রুপ নামে একটি সংস্থা থেকে গুগল চু্ক্তির ভিত্তিতে লোক নিয়োগ করে। সেই সংস্থা অবশ্য কর্মীদের পাশেই দাঁড়িয়েছে। কম্পাস জানিয়েছে, কর্মী ইউনিয়নে যোগ দেওয়া হবে কিনা তা স্থির করার ভার কর্মীদের উপরই। এবিষয়ে সংস্থার কোনও বক্তব্য নেই। এই প্রেক্ষিতে গুগলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া না গেলেও ভবিষ্যতে কম্পাসের সঙ্গে চুক্তির ক্ষেত্রে কর্মীদের এই পদক্ষেপ প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন এক গুগল কর্তা।
এর আগে গুগল কর্তৃপক্ষের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে অভিযোগ করেছেন কর্মীদের একাংশ। পাশাপাশি, যে খোলামেলা পরিবেশের জন্য গুগলের দুনিয়াজোড়া নাম, তা ক্ষতিগ্রস্ত হচ্ছিল বলে দাবি করেছিলেন কর্মীদের একাংশ। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয় যে কর্তৃপক্ষের বিরুদ্ধে এইচআরকে করা একাধিক কর্মীর গোপন অভিযোগের প্রেক্ষিতে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে সরব হন গুগল কর্মীরা। যৌন হেনস্থার অভিযোগের প্রেক্ষিতেও সুন্দর পিচাইরা যথাযথ ব্যবস্থা গ্রহণে গড়িমসি করেছেন বলেও অভিযোগ কর্মীদের একাংশের।
গুগলের এক কর্মী ক্যাফেটেরিয়া কর্মীদের পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, নতুন বছরে গুগল কর্মীদের কাছে আরও একটি রাস্তা খুলে দেওয়ার জন্য ধন্যবাদ।
জানা গিয়েছে, ক্যাফেটেরিয়া কর্মীরা আপাতত স্থানীয় ইউনাইট হিয়ার নামে ইউনিয়নে (Google Unionized) নথিভুক্ত হয়েছেন। ইউনাইট হিয়ারের সদস্য সংখ্যা ৩ লক্ষের বেশি বলে জানা গিয়েছে। মূলত হোটেল, খাবার সরবরাহকারী, লন্ড্রি সার্ভিস, গুদামকর্মী, ক্যাসিনো গেমিং সেক্টরে এই ইউনিয়নের ভালো প্রভাব রয়েছে।

Comments
Loading...