দিশা পর একে একে নিকিতা, শান্তনুর বিরুদ্ধে “দেশদ্রোহীতা” মামলা আরোপিত

রবিবার দিশাকে দিল্লির পাটিয়ালা হাউস কোর্টে আনা হয়। শুনানির পর তাকে পাঁচ দিনের জন্য পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেয় বিচারপতি।

সুইডিশ পরিবেশবিদ গ্রেটা থুনবার্গের “টুলকিট” প্রচার করার অপরাধে দিল্লি পুলিশ আটক করেন বেঙ্গালুরুর বাসিন্দা পরিবেশকর্মী দিশা রবিকে। এবার দিশা রবির পর গ্রেফতার হন নিকিতা জেকব। দিশাকে গ্রেফতার করার কয়েক ঘন্টা পরে নেট দুনিয়ায় গ্রেটারের “টুলকিট” শেয়ার করার অভিযোগে সমাজকর্মী নিকিতা জেকবকেও আটক করল দিল্লি পুলিশ। দিল্লি পুলিশের সুপারিশেই সোমবার নিকিতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। দেশদ্রোহীতার মামলা প্রয়োগ করা হয় শান্তনু মুলুক নামক আরও এক সমাজকর্মীর বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, দিশা, সান্তনু এবং নিকিতা ১১ জানুয়ারি একটি জুমে একত্রিত সভার আয়োজন করেছিল।

একের পর এক পরিবেশ কর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার কারণে ভারতের এক অংশের মধ্যে দিল্লি পুলিশের বিরুদ্ধে ক্ষোভ সৃষ্টি হয়েছে। অন্যদিকে দিশার মুক্তি দাবি করে মুখ খুললেন আমেরিকার ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইঝি মিনা হ্যারিস। তিনি প্রশ্ন তুললেন, কেন বারবার আন্দোলনকারীদের মুখ বন্ধ করতে চাইছেন ভারত সরকার?

শনিবার দিশার রবিকে তাঁর বাড়ি থেকে তুলে আনা হয়। এরপর রবিবার দিশাকে দিল্লির পাটিয়ালা হাউস কোর্টে আনা হয়। শুনানির পর তাকে পাঁচ দিনের জন্য পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেয় বিচারপতি।

Comments
Loading...