অ্যাম্বুলেন্সের জন্য গ্রিন করিডর অ্যাপ চালু করছে রাজ্য সরকার

কলকাতার রাস্তায় জ্যামে অনেক সময়ে আটকা পড়ে যায় অ্যাম্বুলেন্স। এর ফলে সঙ্কটাপন্ন রোগীর হাসপাতালে ভর্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সময় নষ্ট হয়। এই সমস্যা এড়াতে এবার গ্রিন করিডরের জন্য বিশেষ অ্যাপ আনছে রাজ্য সরকার (Green Corridor App)।
অতীতে বেশ কয়েকবার কলকাতা পুলিশের তরফে গ্রিন করিডর করে রোগীকে হাসপাতালে পৌঁছে দেওয়া হয়েছে। এবার সেই কাজ আরও সহজ করার জন্য ওই অ্যাপ আনছে সরকার। রাজ্যের পরিবহণ দফতর, কলকাতা পুলিশ, স্বাস্থ্য দফতর ও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের যৌথ উদ্যোগে শীঘ্রই চালু হতে চলেছে গ্রিন করিডর। নবান্ন সূত্রের খবর, আগামী বছরের গোড়াতেই কলকাতার রাস্তায় অ্যাম্বুলেন্সের জন্য চালু হচ্ছে এই স্মার্ট ফোন অ্যাপ। পরে রাজ্যের সমস্ত প্রান্তে এর সুযোগ পাওয়া যাবে।
বাড়ি থেকে রোগীকে অ্যাম্বুলেন্সে তোলা থেকে তাঁকে হাসপাতাল পৌঁছনো, সমস্তটাই এই গ্রিন করিডর অ্যাপ (Green Corridor App) নিয়ন্ত্রণ করবে। অ্যাম্বুলেন্স চালকের স্মার্ট ফোনে এই অ্যাপটি ইনস্টল করা থাকবে। অন্যদিকে পুলিশ কন্ট্রোল রুম থেকে এই অ্যাপের মাধ্যমে নজরদারি করা হবে। সেই অনুযায়ী পুলিশের তরফে অ্যাম্বুলেন্সের জন্য তৈরি করা হবে গ্রিন করিডর। যত দ্রুত সম্ভব রোগীকে হাসপাতালে পৌঁছে দেওয়া যায় তার লক্ষ্যে অ্যাম্বুলেন্সের যাত্রাপথে অন্যান্য যানবাহনকে নিয়ন্ত্রণ করবে পুলিশ।
প্রথম পর্যায়ে কয়েকটি নির্দিষ্ট সরকারি হাসপাতালের জন্য পরীক্ষামূলকভাবে এই গ্রিন করিডর অ্যাপ কাজ করবে। তারপর রাজ্যের সব জেলায়  এই অ্যাপের সুবিধা পাওয়া যাবে। ফলে রাস্তায় জ্যামে আটকে রোগীর গুরত্বপূর্ণ সময় নষ্টও হবে না, রোগীর আত্মীয়-পরিজনরাও টেনশনের হাত থেকে রেহাই পাবেন।

Comments
Loading...