একাধিক ভোগ্যপণ্য কমতে পারে জিএসটি মাসুল, সস্তা হতে পারে এসি, ভিডিও গেম, ডিজিটাল ক্যামেরা

বেশ কিছু ভোগ্যপণ্যে কমতে পারে জিএসটি মাসুল। বুধবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে এমনই ইঙ্গিত মিলেছে। সূত্রের খবর, কেন্দ্র চাইছে জিএসটির আওতায় থাকা বেশিরভাগ পণ্যকে ১৮ থেকে ৫ শতাংশের জিএসটি মাসুলের আওতায় নিয়ে আসতে। বর্তমানে সর্বোচ্চ ২৮ শতাংশ জিএসটি মাসুল ধার্য রয়েছে প্রায় ৩৫ টি পণ্যে। কেন্দ্র চাইছে তার মধ্যে অধিকাংশ পণ্যের উপর থেকে জিএসটি মাসুলের হার কমিয়ে ১৮ শতাংশের মধ্যে নিয়ে আসতে।
সূত্রের খবর, এর ফলে এসি, ভিডিও গেম, ডিজিটাল ক্যামেরার মতো ভোগ্য পণ্যে বর্তমানে ২৮ শতাংশ জিএসটি লাগে। তা কমিয়ে নিয়ে আসা হতে পারে ১৮ শতাংশে। এর ফলে স্বাভাবিকভাবেই দাম কমবে এই পণ্য গুলির। অন্যদিকে, বর্তমানে ওয়াশিং মেশিন, রেফ্রিজারেটরে দিতে হয় ১৮ শতাংশ জিএসটি। কমতে পারে এই পণ্যগুলির জিএসটি মাসুলও। পাশাপাশি রং, ট্রাক্টর, পারফিউম, অটো মোবাইল যন্ত্রাংশ, সিমেন্ট, ভ্যাক্যুয়ম ক্লিনার, মার্বেলের দামও কমার সম্ভবনা রয়েছে। শনিবার জিএসটি কাউন্সিলের মিটিং আছে, সেখানেই এই বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।
মঙ্গলবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে এই দাম কমার ইঙ্গিত দিয়েছিলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, সরকার চাইছে জিএসটি’র আওতাধীন ৯৯ শতাংশ পণ্যের মাসুল কমিয়ে ১৮ থেকে ৫ শতাংশের মধ্যে নিয়ে আসতে। সরকারের এই চিন্তাভাবনাকে স্বাগত জানিয়েছে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ট্রেডার্স। সংগঠনের মতে, ১০ -১৫ টি পণ্যই শুধু ২৮ শতাংশ জিএসটির ক্যাটেগরিতে আসা উচিত, প্রাথমিকভাবে তাই ঠিক হয়েছিল। কিন্তু বর্তমানে প্রায় ৩৫ টি পণ্যের উপর ২৮ শতাংশ হারে জিএসটি বসছে এটা কমা উচিত।
তবে বিলাসহুল গাড়ি, প্রাইভেট জেট প্লেন, তামাকজাত পণ্যের উপর জিএসটির সর্বোচ্চ হারই বজায় থাকতে পারে বলে খবর।

Comments
Loading...