হুগলির তেলিনিপাড়ার ঘটনা বলে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হল পাকিস্তানের ছবি! ফেক নিউজের বিরুদ্ধে কড়া ব্যবস্থা, ঘোষণা পুলিশের

পাকিস্তানের হিংসার ছবিকে হুগলির তেলিনিপাড়ার সাম্প্রদায়িক হিংসার ছবি বলে চালানোর চেষ্টা সোশ্যাল মিডিয়ায়। ইন্ডিয়া টুডের খবরে ফাঁস হল সোশ্যাল মিডিয়ায় ভুয়ো ছবি পোস্ট করে অপপ্রচারের কৌশল।
করোনা যুদ্ধে সবাই যখন ব্যতিব্যস্ত, তখন হুগলির ভদ্রেশ্বরে তেলিনিপাড়ায় মাথাচাড়া দিয়েছে গোষ্ঠী সংঘর্ষ। লকডাউনের মধ্যে গত রবিবার থেকে বোমাবাজি, ভাঙচুর এমন পর্যায়ে পৌঁছেছে, এলাকায় ১৪৪ ধারা জারি হয়েছে। বিচ্ছিন্ন করা হয়েছে ইন্টারনেট পরিষেবা। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, একজন দোষীকেও ছাড়া হবে না। রাজ্য স্বরাষ্ট্র দফতর জানিয়েছে, গণ্ডগোলে জড়িত থাকার অভিযোগে বৃহস্পতিবার পর্যন্ত ১২৯ জনকে গ্রেফতার করা হয়েছে। যারা গোলমাল পাকাচ্ছে এবং ফেক নিউজ ছড়িয়ে আমজনতাকে বিভ্রান্ত করছে, তাদের কাউকে রেয়াত করা হবে না বলে হুঁশিয়ারি রাজ্য প্রশাসনের।

কিন্তু এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে একাধিক ছবি, ভিডিও, যা তেলিনিপাড়ার বলে মিথ্যে দাবি করা হচ্ছে।
‘ইন্ডিয়া টুডে’র ফ্যাক্ট চেকিংয়ের সৌজন্যে পর্দাফাঁস হল সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া পাকিস্তানের একটি ঘটনার ছবি, যা তেলিনিপাড়ার বলে চালানো হচ্ছে।
বাড়ি বাড়ি আগুন জ্বলছে, এক মহিলা অসুস্থ হয়ে পড়ে রয়েছেন, রক্তমাখা কপাল ধরে বসে রয়েছেন এক প্রৌঢ়, এমনই সব ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দাবি করা হয়েছে, তেলিনিপাড়ায় দলিত হিন্দুদের উপর অত্যাচার চলছে, তাদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হচ্ছে। ঠাকুর অনুজ সিংহ নামে এক ফেসবুক প্রোফাইল থেকে এই ছবি ভাইরাল হয়। প্রচুর মানুষ না জেনেবুঝে এই ছবিগুলি লাইক, শেয়ার করেন। কিন্তু আদতে এই ছবিগুলি তেলিনিপাড়ার নয়, সুদূর পাকিস্তানের।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (AFWA) জানিয়েছে, হুগলির তেলিনিপাড়ার হিংসার ঘটনা বলে চালানো এই ফেসবুক পোস্ট ভুয়ো এবং মিথ্যে প্রচার। ছবির উপরে দেওয়া ক্যাপশনের দ্বারা নেটিজেনদের বিভ্রান্ত করা হচ্ছে।
ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে জানাচ্ছে, এই ছবিগুলি সম্প্রতি বিভিন্ন চ্যাটবক্সে ঘোরাফেরা করছে। আদতে হিন্দু বিরোধী আক্রমণের ঘটনা বলে দাবি করা এই ছবিগুলি পাকিস্তানের বেলুচিস্তান অথবা পাকিস্তানের পঞ্জাব প্রদেশের।

ইতিমধ্যেই রাজ্যে বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে ভুয়ো ছবি, খবর প্রচারের ঘটনা সামনে এসেছে। এমনকী খোদ বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয় ভুয়ো ছবি ট্যুইটারে শেয়ার করেছেন, এই অভিযোগও উঠেছে। যার জেরে মামলা শুরু করেছে কলকাতা পুলিশ। এবার হুগলির ঘটনা বলে পাকিস্তানের ছবি ছড়ানো হল সোশ্যাল মিডিয়ায়।

Comments
Loading...