ভারত আক্রমণ করলে পালটা প্রত্যাঘাত, পুলওয়ামা জঙ্গি হানার পর মুখ খুললেন ইমরান

ভারত হামলা চালালে পালটা জবাব দেওয়ার জন্য প্রস্তুত পাকিস্তানও, পুলওয়ামায় জঙ্গি হানার পর সীমান্তে উত্তেজনার পরিবেশের মধ্যেই এবার মুখ খুললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের। কাশ্মীরের পুলওয়ামার ফিদায়েঁ জঙ্গি হামলার ঘটনায় এই প্রথমবার মুখ খুললেন পাক প্রধানমন্ত্রী। একদিকে ভারত যখন পাকিস্তানে বসে থাকা মাসুদ আজহারকে সন্ত্রাসবাদী তকমা দেওয়ার জন্য রাষ্ট্র সংঘে দাবি জানিয়েছে, তখন ভারতের অভিযোগ উড়িয়ে পালটা তোপ দাগলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
মঙ্গলবার একটি ভিডিও মেসেজে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, পুলওয়ামায় ফিদায়েঁ জঙ্গি হামলায় পাকিস্তানের কোনও ভূমিকা নেই। তাঁর দাবি, ভারত কোনও প্রমাণ ছাড়াই জঙ্গি হামলার দায় চাপাচ্ছে তাঁর দেশের ওপর। ভারতের নেতারা বিচারকের ভূমিকা পালন করছে বলে কটাক্ষ করেন ইমরান খান।
পাক প্রধানমন্ত্রী বলেন, পুলওয়ামার ঘটনায় পাকিস্তানের বিরুদ্ধে ভারত কোনও প্রমাণ দিতে পারলে তার তদন্ত করবে তাঁর সরকার। কিন্তু প্রমাণ ছাড়াই ভারত আক্রমণ করলে তাঁরাও প্রত্যাঘাত হানবেন। ইমরানের দাবি, ভারতে লোকসভা নির্বাচনকে সামনে রেখে পাকিস্তানকে অভিযুক্ত করছে ভারত।
পুলওয়ামায় জঙ্গি হানার পর আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তানকে কোণঠাসা করার কথা ঘোষণা করেছে ভারত। ইতিমধ্যেই, পাকিস্তানকে দেওয়া মোস্ট ফেভার্ড নেশনের তকমা ফিরিয়ে নিয়েছে ভারত। দিল্লি বিশ্বাস করে, গোটা জঙ্গি হামলার সঙ্গেই পাকিস্তানের যোগাযোগ খুব স্পষ্ট।
কিন্তু ভারতের এই দাবি মানতে নারাজ ইমরান। তিনি বলেন,পাকিস্তান এখন উন্নয়ন এবং আর্থিকভাবে স্থিতিশীল অবস্থায় আছে। এমন অবস্থায় কেন তাঁরা এধরনের কাজ করতে যাবেন, প্রশ্ন তোলেন পাক প্রধানমন্ত্রী। ইমারানের বার্তা, যুদ্ধ শুরু করা সহজ কিন্তু শেষ করা নয়।
স্বাভাবিকভাবেই এদিন ইমারানের এই বার্তার পর পরিস্থিতি আরও জটিল হল বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

Comments
Loading...