নভেম্বর থেকে বদলে যাচ্ছে Indane গ্রাহকদের গ্যাস বুকিংয়ের ফোন নম্বর, জানেন আর কী কী বদল?

বদলে যাচ্ছে Indane গ্যাস বুকিংয়ের নম্বর। ১ নভেম্বর থেকে ইন্ডেন গ্রাহকরা IVRS পদ্ধতিতে পুরনো নম্বরে ফোন করে গ্যাস বুক করতে পারবেন না। একইসঙ্গে নভেম্বর থেকে বাধ্যতামূলক হচ্ছে গ্যাস ডেলিভারির সময় ওটিপি দেখানোর ব্যবস্থা।

ইন্ডেন কর্তৃপক্ষ জানিয়েছে, এতদিন রাজ্যের বাসিন্দারা ৯০৮৮৩ ২৪৩৬৫ নম্বরে ফোন করে গ্যাস বুকিং করতে পারতেন। এবার বদলে গেল সেই নম্বর। নভেম্বর থেকে ৭৭১৮৯ ৫৫৫৫৫ নম্বরে ফোন করে গ্যাস বুক করতে হবে। তবে সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে প্রথম কয়েকদিন পুরনো নম্বরটিও চালু রাখা হবে বলে সূত্রের খবর।

শুধু ফোন নয় মেসেজের মাধ্যমেও গ্যাস বুক করতে পারবেন গ্রাহকরা। নথিভুক্ত নেই এমন নম্বর দিয়েও বুকিং করা যাবে, শুধু সেক্ষেত্রে লাগবে কনজিউমার নম্বর। বাকি দুই রাষ্ট্রায়ত্ত গ্যাস সংস্থার বুকিং নম্বরে কোনও পরিবর্তন হয়নি বলে জানা গিয়েছে।

এদিকে ১ নভেম্বর থেকে রান্নার গ্যাসের সিলিন্ডার নেওয়ার ক্ষেত্রে একটি নতুন নিয়ম কার্যকর হচ্ছে। এবার সিলিন্ডার ডেলিভারির আগে গ্রাহকের মোবাইল ফোনে একটি ওটিপি আসবে। সেই নম্বরটি ডেলিভারি ম্যানকে জানালে, তবেই সিলিন্ডার ডেলিভারি হবে। ইতিমধ্যেই এই নিয়ম কয়েকটি এলাকায় চালু করেছে ইন্ডিয়ান অয়েল। তবে আপাতত সর্বত্র ওটিপি সংক্রান্ত নিয়মটি কার্যকর হবে না। কলকাতা সহ দেশের ১০০টি শহরে এই ব্যবস্থা চালু হচ্ছে। গ্যাস ডেলিভারি সংক্রান্ত দুর্নীতি রুখতে যে গ্রাহক সিলিন্ডার বুক করেছেন, তাঁকেই যাতে সিলিন্ডার ডেলিভারি করা হয়, তা সুনিশ্চিত করতেই ওটিপি পদ্ধতি চালু হচ্ছে বলে জানা গিয়েছে। নভেম্বর থেকে বাধ্যতামূলক হতে পারে সিলিন্ডার পাওয়ার সময় ডেলিভারি বয়কে গ্রাহকের মোবাইলে আসা ‘ডেলিভারি অথেন্টিকেশন কোড (ডিএসি) জানানোও। এখন কিছু অঞ্চলে তা চালু রয়েছে।

Comments
Loading...