সিকিম সীমান্তে হাতাহাতিতে জড়াল ভারত-চিন সেনা, জখম চিনা পিএলএ

ফের হাতাহাতি দুদেশের সেনার মধ্যে

লাদাখের পর এবার সিকিম সীমান্তে ভারতীয় সেনার সঙ্গে হাতাহাতিতে জড়াল চিনা সেনা। গত সপ্তাহে উত্তর সিকিমের নাকু লা এলাকায় দু’পক্ষের সংঘর্ষ বাধে। ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে যে, ২০ জানুয়ারি উত্তর সিকিমের নাকু লা এলাকায় হাতাহাতিতে জড়িয়েছিল ভারত এবং চিনের সেনা। কোনও রকমের অস্ত্রের ব্যবহার করা হয়নি। এই পরিস্থিতি স্থানীয় কমান্ডাররা নিয়ন্ত্রণে আনেন, আর এতে জখম হয় বেশ কয়েকজন চিনা সেনা।

বিগত তিন দিন আগে চিনা সেনাবাহিনী ভারতীয় ভূখন্ডে প্রবেশ করার চেষ্টা করে। সেইসময় বাধা দেয় ভারতীয় সেনা। শুরু হয় দু’পক্ষের সংঘর্ষ। এরপর তাদের ফিরিয়ে দেয় ভারতীয় সেনা।

ভারতীয় সেনাবাহিনীর তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, ২০ জানুয়ারি উত্তর সিকিমের নাকু লা সেক্টরে ভারতীয় সেনাবাহিনী এবং পিএলএ মুখোমুখি হয়েছিল এবং স্থানীয় কমান্ডাররাই এর সমাধান করেন।

এর আগে ২০২০ সালের ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায়  ভারত ও চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) সেনার মধ্যে সংঘর্ষ বেধেছিল। এরপর ২৯-৩০ অগাস্ট ফের প্যাংগং লেকের দক্ষিণে ভারত ও চিনের সেনার মধ্যে সংঘর্ষ হয়।

তবে চলতি বছরের এই প্রথম ভারত-চিন সেনার সংঘাতের খবর প্রকাশ্যে এল। এই সংঘাতের ঘটনার পরেও চিনের সঙ্গে আলোচনার পথ থেকে পিছিয়ে আসছে না ভারত।

Comments
Loading...